স্বাস্থদেশের খবর

উদ্বেগ ও আতঙ্ক বাড়িয়ে দেশে মিলল ওমিক্রনের সাব ভ্যারিয়েন্ট BA.4

0 0
Read Time:3 Minute, 21 Second

ওয়েবডেস্ক, 24 Hrs Tv: অতিমারি করোনা সংক্রমণ নিম্নমুখী হলেও দেশে ভয়াবহ উদ্বেগ ও আতঙ্ক বাড়িয়ে নয়া সাব ভ্যারিয়েন্টের হদিশ মিলল। কোভিডের চতুর্থ তরঙ্গ আসার আগে এবার হদিশ পাওয়া গেল ওমিক্রনের সাব ভ্যার‍িয়েন্ট BA.4। তবে, ওমিক্রনের নয়া সাব ভ্যারিয়েন্ট BA.4 কতটা বিপদ ডেকে আনতে পারে দেশবাসীর কাছে। বিপদ কী?

কোভিড জেনোমিক সার্ভেল্যান্স প্রোগ্রামের মাধ্যমে এর খোঁজ মিলেছে এই নতুন সাব ভ্যারিয়েন্টের। ইন্ডিয়ান সার্স-কোভ-২ জেনোমিক্স কনসোর্টিয়াম-এর তরফে এই ভ্যারিয়েন্টের খোঁজ পাওয়া গিয়েছে।

BA.4 হদিশ পাওয়ার পরই হায়দরাবাদে এক আক্রান্ত ব্যক্তির দেহে থেকে নমুনা সংগ্রহ করা হয়। নমুনা সংগ্রহ করা হয় ৯ মে। সপ্তাহখানেক আগেই ইউরোপিয়ান সেন্টার ফর ডিজিজ প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোলের পক্ষ থেকে ওমিক্রন BA.4 এবং BA.5-কে ভ্যারিয়েন্ট অফ কনসার্ন বলা হয়েছে। সম্প্রতি দক্ষিণ আফ্রিকা, আমেরিকা, ইউরোপের বিভিন্ন জায়গায় নতুন করে কোভিড সংক্রমণের ঢেউ দেখা যাচ্ছে। এসবের পিছনে ওমিক্রনের এই সাব ভ্যারিয়েন্টই দায়ী বলে মনে করছে চিকিৎসক মহল ও বিশেষজ্ঞদের একাংশ।

দক্ষিণ আফ্রিকায় কোভিড টিকা নেওয়ার পর সেখানে কোভিড সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। এই কারণে বিশেষজ্ঞদের একাংশ মনে করছেন, ওমিক্রনের নতুন এই সাব ভ্যারিয়েন্ট টিকার বর্ম ফাঁকি দিতে পারে। জিনোম সিকোয়েন্সিং-এর মাধ্যমে এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা। এমনকি যে ওমিক্রন সাব ভ্যারিয়েন্টকে প্রবল সংক্রামক বলা হয়েছিল। সেই সাব ভ্যারিয়েন্টের থেকেও BA.4 এবং BA.5 বেশি মারাত্মক ও সংক্রামক বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু-র কোভিডের টেকনিক্যাল লিড মারিয়া ভন কেরখোভ জানিয়েছেন, এখনও পর্যন্ত ১৬টি দেশ থেকে এই সাব ভ্যারিয়েন্টের হদিশ পাওয়া গিয়েছে। অর্থাৎ, বিপদের আঁচ যে আসছে তা বলাই যায়। দেশবাসী করোনা প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ঢেউয়ের যে জোর ধাক্কা খেয়েছে। তা সবারই জানা। এবার সাব ভ্যারিয়েন্ট BA.4 কতটা মারাত্মক হতে পারে বা কামড় কতটা দিতে পারে। তা এখনই টের পাচ্ছেন সমগ্র দেশবাসী।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Related Articles

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button