এবার ১০০ দিনের কাজে দুর্নীতির অভিযোগে আদালতে সরব শুভেন্দু অধিকারী !

Read Time:3 Minute

২৪ আওয়ার্স টিভি, ওয়েব ডেস্ক : বিজেপি একাধিক বার ১০০ দিনের কাজ নিয়ে অভিযোগ জানিয়েছিল । এমনকি শুভেন্দু অধিকারী এই বিষয় নিয়ে আদালতে মামলাও দায়ের করেছিলেন । বেশ কিছুদিন ধরেই রাজ্যের শাসক দল কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগে সরব। এই নিয়ে খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও একাধিক বার সরব হয়েছেন । যে যে প্রকল্পের জন্য প্রাপ্য টাকা মিলছে না বলে অভিযোগ করা হয়েছে, তার মধ্যে ১০০ দিনের প্রকল্প অন্যতম । সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঝাড়গ্রাম সফরে গিয়েছিলেন । সেখানেও তিনি এই বিষয়টি নিয়ে সরব হন । সূত্রের খবর , ওই সভায় তিনি বলেন, ‘ভা থেকে মুখ্যমন্ত্রী বলেন, ‘রাজ্য থেকে জিএসটির নামে টাকা তুলে নিয়ে যায় কেন্দ্র। রাজ্য থেকে নিয়ে যাওয়া সেই টাকা থেকেই ১০০ দিনের কাজের জন্য দেয় হয় । কিন্তু কেন্দ্র ১০০ দিনের কাজের টাকা দিচ্ছে না । এটা রাজ্যের প্রাপ্য, কারও দয়ার টাকা নয় । কেন্দ্র বাধ্যতামূলক সত্ত্বেও টাকা দিচ্ছে না । রাজ্যের প্রাপ্য টাকা দিচ্ছে না কেন্দ্র।’

সূত্রের খবর , শুভেন্দুর অভিযোগ, ১০০ দিনের কাজের দুর্নীতির খোঁজ মিলেছে । কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রকের রিপোর্ট তুলে ধরে সরব হয়েছেন বিরোধী দলনেতা । তাঁর দাবি, ‘কয়েকটি ক্ষেত্রে জেলাশাসক ও বিডিও-র এফআইআরের সুপারিশ কার্যকর করা হয়নি। বহু ব্লকে জনসংখ্যার তুলনায় জবকার্ড বেশি রয়েছে।’ শুভেন্দুর অভিযোগ, বেসরকারি সংস্থায় কর্মরত ব্যক্তিদেরও জবকার্ড আছে । আজ তিনি হাইকোর্টে অতিরিক্ত হলফনামা পেশ করেন । গরুপাচার মামলা , নিয়োগ দুর্নীতি মামলা নিয়ে এখন রাজ্য-রাজনীতি উত্তপ্ত । পঞ্চায়েত ভোটের আগে ১০০ দিনের প্রকল্প নিয়ে দুর্নীতির অভিযোগ। রাজ্যের বিরোধী দলনেতা অভিযোগ তুললেন । এমনকি তিনি অভিযোগ নিয়ে আদালতের সরব হয়েছেন । এই প্রকল্প গ্রাম বাংলায় আয়ের অন্যতম উৎস । ফলে পঞ্চায়েত ভোটের আগেই রাজনৈতিক মহল সেই প্রকল্প নিয়ে দুর্নীতির অভিযোগে চাঞ্চল্য ওঠে ।

সূত্রের খবর , এই মামলায় শুনানি ফের আগামী সোমবার। গ্রাম বাংলায় দারিদ্র বাসিন্দাদের আয়ের অন্যতম উৎস একশো দিনের প্রকল্প । সবসময়েই এই প্রকল্পকে গুরুত্ব দেওয়ার কথা বলে এসেছে তৃণমূল সরকার । ১০০ দিনের প্রকল্পের কাজের নিরিখে দেশের মধ্যে প্রথম বাংলা। এবার এই প্রকল্প নিয়েই দুর্নীতি। এই প্রকল্পের দুর্নীতির অভিযোগে সবসময়েই উড়িয়ে দিয়েছে বিজেপি। আর এই প্রকল্প নিয়েই আদালতে মামলা দায়ের করেছেন বিরোধী দলনেতা (শুভেন্দু অধিকারী) ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *