ক্ষীরের মেসি, বিশ্বকাপ, নীল-সাদা সন্দেশ, রসগোল্লায় মাতল বাংলা

Read Time:3 Minute

২৪ আওয়ার্স টিভি, সৌরভ দত্ত : হিমেল হাওয়ায় শীতের আমেজে পশ্চিমবঙ্গে তাপমাত্রার পারদ নিম্নমুখী। বিশ্ববাসীর কাছে আজ ফুটবল জ্বরে তাপমাত্রার পারদ উর্দ্ধমুখী । ৩৭৬৬কিলোমিটার দূরে মাঠ মাতাচ্ছেন মেসি , এমবাপেরা। ফুটবলের জোয়ারে গা ভাসিয়ে দিয়ে কাতারে পাড়ি দিয়েছেন কলকাতার অনেকেই।

আর যাঁরা যেতে পারেননি তাঁরা অবশ্য বাড়িতে বসেই মনের আনন্দে খেলা দেখছেন। মেসির দুর্দান্ত পারফরম্যান্স আর্জেন্তিনাকে পৌঁছে দিয়েছে বিশ্বকাপের ফাইনালে। আজ ফাইনাল খেলবে আর্জেন্তিনা-ফ্রান্স। যা নিয়ে উত্তেজনার পারদ একেবারে তুঙ্গে রয়েছে।

আর্জেন্টিনাময় হয়ে গিয়েছে এই মিষ্টির দোকান।হাওড়ার মন্দিরতলা এলাকার অন্যতম পুরনো মিষ্টির দোকান হল মা গন্ধেশ্বরী সুইটস। এলাকায় এক নামে পরিচিত এই দোকানটি। সেই দোকান এমনিতে মোহনবাগানের ভক্ত বলে পরিচিত।

আসলে এই দোকানে মোহনবাগানের বহু প্রাক্তন তারকা ফুটবলার মিষ্টি খেয়েছেন। শুধু তাই নয়। এই দোকান থেকে এক সময় মিষ্টি পৌঁছে গিয়েছিল সৌরভ গঙ্গোপাধ্যায়ের বাড়িতেও।ভোটের সময়ও রাজনৈতিক দলে প্রতীক চিহ্ন দিয়ে মিষ্টি বানিয়েছেন। আর এবার সেই তালিকায় নাম ঢুকে গেল লিওনেল মেসির। না মেসি অবশ্যই এই দোকানের মিষ্টি খাননি। আবার এই দোকান থেকে তাঁকে মিষ্টিও পাঠানো হয়নি। ক্ষীর দিয়ে তৈরি লিওনেল মেসি।

আর্জেন্তিনা ফাইনালে পৌঁছনোর পরই সেই দল নিয়ে উত্তেজনা শুরু হয়ে গিয়েছে। আর মোহনবাগানের পাশাপাশি আর্জেন্তিনার ফুটবলের প্রতিও ভালোবাসা রয়েছে মা গন্ধেশ্বরী সুইটসের মালিকের। তার জেরেই ১৭ কেজি ক্ষীর দিয়ে মেসির প্রতিকৃতি তৈরি করেছেন হাওড়ার মিষ্টি ব্যবসায়ী।

মধ্য হাওড়ার এই মিষ্টির দোকান আর্জেন্তিনাময় হয়ে গিয়েছে। মিষ্টির দোকান সাজানো হয়েছে আর্জেন্তিনার পতাকা দিয়ে। মেসির ক্ষীরের মূর্তির পাশাপাশি এই দোকানে পাওয়া যাচ্ছে নীল- সাদা রসগোল্লা, সন্দেশ ও ক্ষীরের বিশ্বকাপ,ক্ষীরের ফুটবল। যা কিনতে ভিড় জমাচ্ছেন ফুটবল প্রেমীরা।

মিষ্টির দামও দোকানের মালিক কেষ্ট হালদার জানালেন, নীল-সাদা রসগোল্লা ১৫টাকা,ক্ষীরের ছোট বিশ্বকাপ ৫০টাকা,১০কেজির বড় বিশ্বকাপ ১০ হাজার টাকা,ক্ষীরের ছোট ফুটবল ২০টাকা,৮কেজির ক্ষীরের ফুটবল ৮হাজার টাকা,১৭কেজি ক্ষীরের মেসির মূর্তির দাম ১২হাজার টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *