ঘোড়ার মত ছুটবে মস্তিষ্ক, মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়াতে জেনে নিন কিছু নিয়ম

Read Time:2 Minute

24Hrs Tv ওয়েব ডেস্ক : মন হল আমাদের শরীরের পাওয়ার হাউস। কথায় বলে, মুখ হল মনের আয়না। শরীরের সম্পূর্ণ নিয়ন্ত্রণ থাকে মনের উপরেই। আর তাই ‘মাথা’ সুস্থ রাখা সবচেয়ে বেশি জরুরি। আমাদের রোজকারের কিছু অভ্যাস অজান্তেই মস্তিষ্কের উপর প্রভাব ফেলে। আর তাই যত তাড়াতাড়ি সম্ভব এই সব অভ্যাস দূর করুন। কারণ খারাপ এই অভ্যাস তাড়াতাড়ি মন থেকে বুড়ো করে দেয়। সেই সঙ্গে স্মৃতিশক্তি দুর্বল হয়ে যায়। মস্তিষ্কের কার্যকলাপ কমে যায় সেই সঙ্গে মস্তিষ্ক নতুন কোনও কিছু আর শিখতে পারে না। তাই মস্তিষ্ক সচল রাখতে আজ থেকেই একেবারে বাদ দিন এই সব খাবার। তাহলে ৯০ বছর বয়সেও ঘোড়ার মত ছুটবে মস্তিস্ক। আমাদের দৈনন্দিন জিবনে সকাল থেকে কর্মব্যাস্ততা, তাঁর মাঝে অবসর সময় খুব কম। তাই এত অল্প সময়ের মধ্যে কিভাবে নিজের মস্তিষ্ককে সুস্থ রাখবেন জেনে নিন কিছু টিপস।

আলু খাবার অভ্যেস অনেকের আছে। কিন্তু আলুতে আছে কার্বোহাইড্রেট। আলুর মধ্যে থাকে চর্বি আর শর্করা। যদি প্রতিদিন আলু খাওয়ার অভ্যাস থাকে তাহলে অ্যালঝাইমার্স বা পার্কিনসনের মত রোগ তাড়াতাড়ি জাঁকিয়ে বসে। তাই আলু খাওয়া কমাতে হবে। কর্মজীবন তাতে দিনের মধ্যে অধিকাংশ সময়ই কেটে যায় এসির মধ্যে। মানুষকে রোদে বেশি বেরোতে হয় না। ফলে শরীরে ভিটামিন ডি এর অভাব দেখা দেয়। নিয়মিত ভাবে ভিটামিন ডি কম হতে থাকলে তখন মস্তিষ্কের উপর প্রভাব পড়ে। স্মৃতিশক্তিও কমে যায়। বিষন্নতা, ডিমনেশিয়া, অটিজম, সিজোফ্রেনিয়ার মত রোগ জাঁকিয়ে বসে।

যে যত অলস তার মস্তিষ্ক তত কম কাজ করে। তাই কাজ করতে থাকলে মস্তিস্ক উজ্জ্বল হয়। সেই সঙ্গে মস্তিষ্কে প্রয়োজনীয় রক্তচলাচল করে, অলসভাবে জিবনযাপন করলে স্নায়ুও দুর্বল হতে শুরু করে। এছাড়াও পুষ্টির অভাবে কোষ ধীরে ধীরে তার শক্তিক্ষয় করতে থাকে। কোনও রকম নেশাই মস্তিষ্কের জন্য ক্ষতিকারক,তাই নেশা না করাই ভাল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *