নবান্নে মুখোমুখি হতে চলেছেন অমিত শাহ-মমতা ব্যানার্জি !

Read Time:3 Minute

24 Hrs Tv, ওয়েব ডেস্ক : বিশেষ সূত্রে জানা গেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ নবান্নে এসে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সঙ্গে বৈঠক করতে চলেছেন। শুনতে অবাক লাগলেও এটাই বাস্তব। ব্যবস্থা সব ঠিক থাকলে আগামী নভেম্বর মাসেই এই সাক্ষাৎ হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে। নভেম্বরেই পূর্বাঞ্চলীয় নিরাপত্তা পরিষদের বৈঠকে যোগ দিতে রাজ্যে আসছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী । সরকারি সূত্রে জানা যাচ্ছে এই বৈঠক হবে নবান্নতেই। স্বরাষ্ট্রমন্ত্রীর সভাপতিত্বে ওই বৈঠকে থাকবেন মমতা বন্দ্যোপাধ্যায়–সহ পাঁচ রাজ্যের মুখ্যমন্ত্রী। রাজনৈতিক ভাবে এই বৈঠক বাংলার জন্য বিশেষ গুরুত্বপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

জানা যাচ্ছে, এই বৈঠকে বাংলা–সহ ওড়িশা, বিহার, ঝাড়খণ্ড এবং সিকিম যোগ দেবে। এই পাঁচ রাজ্যই পূর্বাঞ্চলীয় নিরাপত্তা পরিষদের সদস্য। এই পাঁচ রাজ্যের মুখ্যমন্ত্রীরা এই বৈঠকে উপস্থিত থাকবেন। তাৎপর্যপূর্ণ বিষয় হল, পাঁচ রাজ্যের মধ্যে চারটিই অবিজেপি শাসিত। সিকিমে যে সরকার রয়েছে সেখানে বিজেপির সমর্থনে সরকার গঠন হয়েছে। পূর্বাঞ্চলীয় নিরাপত্তা পরিষদের এই বৈঠকে প্রাথমিক ভাবে থাকার কথা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী এবং স্বরাষ্ট্রসচিবের। এই বৈঠকে যোগ দেওয়ার কথা রয়েছে পাঁচ রাজ্যের মুখ্যমন্ত্রীরও। এই সূত্রেই সামনাসামনি হতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। যা নিয়ে ইতিমধ্যেই শুরু হয়েছে রাজনৈতিক তরজা।

সূত্র মারফত খবর, সীমান্ত সুরক্ষা সহ–নানা গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে এই বৈঠক হবে সীমান্ত সুরক্ষার এই বৈঠক হয় রাজনীতির উর্দ্ধে উঠে। সেখানে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী চাইলেই বাংলার মুখ্যমন্ত্রীর সঙ্গে পৃথক বৈঠকে বসতে পারেন। তবে বাংলার মুখ্যমন্ত্রীর সঙ্গে অমিত শাহ আলাদা ভাবে কোনও বৈঠক করবেন কিনা সেটা এখনও জানা যায়নি।

নবান্ন সূত্রে জানা যাচ্ছে, আন্তঃরাজ্য সীমানায় পাচারের অভিযোগ নিয়ে অমিত শাহের কাছে নালিশ করতে পারে রাজ্য সরকার। গরু, কয়লা পাচার নিয়ে এখন রাজ্য–রাজনীতি এমনিতেই বেশ উত্তপ্ত। সীমান্ত পাহাড়ায় নিযুক্ত বিএসএফ। যা সম্পূর্ণ কেন্দ্রীয় সরকারের অধীনস্ত। তারপরও পাচার চলছেই। আর এর জন্য রাজ্য সরকারকে দায়ী করা হচ্ছে বলে একাধিকবার অভিযাগ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার সেই সব কথা নিয়েই স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে একান্তে আলোচনা হতে পারে বলেই মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞ মহল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *