নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন নোবেলজয়ী নন !

Read Time:5 Minute

২৪ আওয়ার্স টিভি, ওয়েব ডেস্ক : ‘নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন নোবেল জয়ী নন।’ এমনটাই জানান ডঃ সুবোধ চন্দ্র রায় । বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের জমি বিতর্কের পর অর্থনীতিবিদ অমর্ত্য সেন নোবেল জয়ী কি জয়ী নন এই নিয়েই এখন তোলপার রাজনীতি মহল । একাধারে চলছে জোড় বিতর্কের ধারা । 24hrsTV – র এক সম্মেলনে ডঃ সুবোধ চন্দ্র রায় অর্থনীতিবিদ অমর্ত্য সেন সম্পর্কে সর্বপ্রথম জানান যে, নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন আসলে নোবেলজয়ী নন।

উল্লেখ্য , নোবেলের ডিডে লেখা আছে ফিজিক্স, কেমিস্ট্রি, মেডিসিন, সাহিত্য ও বিশ্ব শান্তি- এই পাঁচ বিভাগেই নোবেল পাওয়া যায়। এর বাইরে কেউ নোবেল প্রাইজ পাবেন না। কিন্তু পরবর্তী কালে সুইডেন সেন্ট্রাল ব্যাঙ্ক এগিয়ে এসে বলে, নোবেল প্রাইজের যে পয়সা আমরা দেব। সেটা একটা প্রাইজ। সেখানে লেখা আছে দিজ আওয়ার্ড ইজ গিভেন টু সামবডি ইন মেমোরি অফ আলফ্রেড নোবেল।

ডঃ সুবোধ চন্দ্র রায় ১৯৯৮ সালে ২৩ অক্টোবর সাংবাদিক বৈঠক করে প্রকাশ্যে এনেছিলেন। তবে নাম বদলেছে বারবার। প্রথমে এই পুরস্কারের নাম ছিল, ‘প্রাইজ ইন ইকনমিক সায়েন্স ডেডিকেটেড টু দ্য মেমোরি অব আলফ্রেড নোবেল’। কখনও নাম বদলে হয়েছে, ‘প্রাইজ ইন ইকনমিক সায়েন্স’। অমর্ত্য সেন যে সময়ে নোবেল পেয়েছিলেন সেই সময় নাম ছিল ‘ব্যাঙ্ক অব সুইডেন প্রাইজ ইন ইকনমিক সায়েন্সেস ইন মেমোরি অব আলফ্রেড নোবেল’। আবার আর এক বাঙালি অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় যখন পুরস্কার পান তখন নাম বদলে গিয়েছে। বর্তমান নামেই পুরস্কার পান তিনি।

অমর্ত্য সেন কেন নোবেলজয়ী নন? এই বিষয়ে তিনি ( ডঃ সুবোধ চন্দ্র রায় ) জানান , আলফ্রেড নোবেল, যিনি নোবেল পুরস্কার চালু করেন, তাঁর দলিলে ‘অর্থনীতি’র কথা লেখা ছিল না। তিনি মোট ৫ টি ক্ষেত্রে নোবেল পুরস্কার দেওয়ার কথা বলে গিয়েছিলেন, পদার্থবিদ্যা, রসায়ন, মেডিসিন, সাহিত্য ও শান্তি। সেই অর্থে ‘অর্থনীতি’র নোবেল আদতে তথাকথিত নোবেল নয় বলেই মত অনেকের।

সত্যিই কি ‘নোবেল’ নয়? যে মঞ্চে ওই পাঁচ বিষয়ে (পদার্থবিদ্যা, রসায়ন, মেডিসিন, সাহিত্য ও শান্তি) নোবেল পুরস্কার দেওয়া হয়, সেই একই মঞ্চ থেকেই অর্থনীতির ওই নোবেল সমতুল্য পুরস্কার দেওয়া হয়। যে যোগ্যতার বিচারে ওই পাঁচ বিষয়ে নোবেল পুরস্কার প্রাপককে বেছে নেওয়া হয়, সেই একই যোগ্যতার মাপকাঠিই রাখা হয় অর্থনীতির ক্ষেত্রেও। নোবেল কমিটির অফিশিয়াল ইউটিউব চ্যানেলেই ঘোষণা হয় অর্থনীতির ‘নোবেল’ প্রাপকের নাম। অফিশিয়াল টুইটার পেজেও থেকেও সেই পুরস্কার প্রাপকের নাম ঘোষণা করা হয়। আসল নোবেল পুরস্কারের মতো একই অর্থমূল্য দেওয়া হয় অর্থনীতির ক্ষেত্রেও।

সুতরাং নোবেল পুরস্কার ও ‘মেমোরি অব আলফ্রেড নোবেল’ পুরস্কারের মধ্যে যে সেই অর্থে কোনও পার্থক্য যে করা হয় না, তা অনেকটাই স্পষ্ট। নোবেল কমিটির ওয়েবসাইট www.nobelprize.org -এ বাকি পাঁচ বিষয়ের সঙ্গেই Economic Science বা অর্থনীতির জায়গা রয়েছে। তবে অন্যান্য বিষয়ের ক্ষেত্রে Nobel Prize লেখা থাকলেও, অর্থনীতির ক্ষেত্রে লেখা রয়েছে পুরস্কারটি আসল নাম। এছাড়াও রয়েছে পুরস্কারের আসল গল্পটাও।

পরিশেষে বলা যায় আজ আর অর্থনীতির নোবেল নিয়ে বিতর্কের সূত্রপাত নয় । যদিও অর্থনীতির নোবেল প্রাপকদের পাণ্ডিত্য নিয়ে মনে হয় কোন প্রশ্ন তোলা যায় না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *