ভেষজ রঙ ও আবির শরীরের পক্ষে নিরাপদ

Read Time:2 Minute

24 Hrs Tv, সৌরভ দত্ত : বসন্তের উৎসব হোলি ঘিরে শহর কলকাতা জুড়ে উন্মাদনার ছবি ধীরে ধীরে প্রকট হচ্ছে। তবে তারই মাঝে অ্যাডিনো ভাইরাস, ইনফ্লুয়েঞ্জার মতো সমস্যা মাথাচাড়া দিতে শুরু করেছে। এছাড়াও কোভিড পরবর্তী ঠাণ্ডা লাগার সমস্যা, কিম্বা জ্বর সর্দির ঘটনা ঘরে ঘরে লেগে রয়েছে এই মরশুম বদলের কালে। এমন পরিস্থিতিতে শহর কলকাতা জুড়ে হোলির আগে হু হু করে বাড়ছে হার্বাল রঙের চাহিদা। এমনকি অর্গানিক ফুলের রঙে হোলি খেলার ট্রেন্ড দেখা যেতে শুরু করেছে।

লখনউয়ের ‘ইন্ডাস্ট্রিয়াল টক্সিকোলজি রিসার্চ সেন্টার’ এর গবেষণা বলছে, হোলির সময় ব্যবহৃত জনপ্রিয় স্কারলেট রঙে রোডামাইন বি নামক একটি রঞ্জক রয়েছে যা এর কার্সিনোজেনিক বৈশিষ্ট্যের কারণে অনেক দেশেই প্রসাধনী ও খাবারে ব্যবহার করা নিষিদ্ধ হয়েছে। সেই জায়গায় কাঁচা হলুদ, সবুজ পাতা এছাড়াও বিভিন্ন ফল, সবজি থেকে আসা রঙকে অনেকেই বহু গুণে নিরাপদ বলে মনে করেন।

হোলিতে সিন্থেটিক রঙের ক্ষেত্রে ডার্মাটোসেস, ঘর্ষণ, বিবর্ণতা,কনট্যাক্ট ডার্মাটিসিসের মতো রোগ সমস্যা ত্বককে ঘিরে দেখা যায়। এছাড়াও চুলের প্রবল শুষ্কভাব, বহু গুণে চুল পড়ার মতো সমস্যাও দেখা যায়। তবে সেই দিক থেকে ভেষজ আবির অনেকটাই নিরাপদ। এতে সেভাবে কোনও সমস্যা ত্বক বা চুলকে ঘিরে হয় না। সাধারণত যে পোশাক ফেলনা হয়ে গিয়েছে বা খুব পুরনো, তা পরে হোলি খেলার রীতি প্রচলিত। ভেষজ আবির নিয়ে রঙ খেললে সেই সমস্যা নেই। এতে পোশাকের ওপরেও কোনও খারাপ প্রভাব পড়ে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *