মুখ্যমন্ত্রীর গানে মিছিলের সুর, রেড রোডে পৌঁছল রঙিন পদযাত্রা

Read Time:4 Minute

শুধু গীতিকার ও সুরকার নন, এবার দুর্গাপুজোর থিমের গানে গলাও মিলিয়েছেন তিনি।  ইউনেস্কোকে ধন্যবাদ জানিয়ে আজকের মিছিলে প্রথম থেকে শেষ পর্যন্ত শোনা গেল মুখ্যমন্ত্রীর তৈরি করা সেই গান। সঙ্গে ঢাকের বোল, ধামসা-মাদল, শঙ্খধ্বনি এবং অবশ্যই মুখ্যমন্ত্রী স্বয়ং। মিছিলের পুরোভাগে। 

UNESCO-র ইনট্যানজিবল কালচারাল হেরিটেজের তকমা পেয়েছে বাংলার দুর্গাপুজো। এই প্রেক্ষাপটেই আজ দুর্গাপুজোর ধন্যবাদজ্ঞাপক পদযাত্রার আয়োজন করা হয়েছে রাজ্যজুড়ে। মূল পদযাত্রাটি অবশ্য কলকাতায় হচ্ছে যার নেতৃত্বে রয়েছেন মুখ্যমন্ত্রী। দলমত নির্বিশেষে সকলকে এই পদযাত্রায় সামিল হওয়ার আহ্বান জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী। কিন্তু মিছিল শুরুর আগেই প্রবল বৃষ্টিতে ভাসে শহর। আশঙ্কা ছিল দুর্যোগের। কিন্তু কর্মসূচি শুরু হতেই মেঘ-বৃষ্টি উধাও।  দুপুর দুটোয় মিছিল শুরুর আগে প্রথা মেনে ইউনেস্কোকে ধন্যবাদ জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। তাঁর সঙ্গে রাস্তায় নামেন বিশিষ্টরাও। নানা ধরনের ব্যানার হাতে মিছিলে সামিল হতে দেখা যায় পুজোর আয়োজক ক্লাবগুলোগুলিকেও। সঙ্গে সঙ্গে রাজপথে নামেন মোহনবাগান-ইস্টবেঙ্গল ক্লাবের জার্সিধারীরাও। জোড়াসাঁকো ঠাকুরবাড়ির কাছে সেন্ট্রাল অ্যাভিনিউ থেকে শুরু হয়ে কলুটোলা,বউবাজার,চাঁদনি চক, ডোরিনা ক্রসিং,রানি রাসমণি অ্যাভিনিউ হয়ে পদযাত্রা পৌঁছল রেড রোডে। ঢাকের বোলে,শঙ্খধ্বনিতে,ছৌ ও মুখোশ নাচে মেতে উঠলেন সবাই। রাজপথের ধারে ছোট ছোট মঞ্চ যেখানে মহিলা ঢাকিদের বাজনা বাজাতে দেখা যায়। ট্যাবলো সাজানো হয়, যোগ দেন স্কুল-কলেজের পড়ুয়ারা। যোগ দেয় বিভিন্ন ক্লাব। সব মিলিয়ে পুজোর একমাস আগেই পুজোর আমেজ কলকাতায়। 

গত ২২ অগাস্ট এই মিছিলের কথা ঘোষণা করেছিলেন মুখ্য়মন্ত্রী। বলেন, ‘পুজো কমিটিরা নিজেদের ইচ্ছামতো মিছিল সাজাবেন…রঙিন পোশাক-ছাতা নিয়ে মিছিল হতে পারে।’ স্কুল এবং অফিস যাতে দুপুর ১টার মধ্যে বন্ধ হয়,সেটা দেখতে হবে, বলেন তিনি। সঙ্গে দুর্গাপুজো সংক্রান্ত একগুচ্ছ ঘোষণা করা হয়। জানানো হয়, এ বছর পুজো উপলক্ষ্যে সরকারি অনুদান ৫০ হাজার টাকা থেকে বাড়িয়ে ৬০ হাজার টাকা করা হচ্ছে। তিনি যে বিদ্যুতের বিলে ছাড় বাড়াতেও আর্জি জানিয়েছেন, সে কথা বলেন মমতা। তবে ফোকাসে ছিল এদিনের মিছিল। এদিন মিছিল উপলক্ষ্যে দুপুর ১টা থেকে ৪টে পর্যন্ত বন্ধ থাকবে সেন্ট্রাল অ্যাভিনিউ। শিয়ালদাগামী বাস এজেসি বোস রোড বা এপিসি রোড ধরবে। হাওড়া যেতে হলে ধরতে হবে স্ট্র্যান্ড রোড। আজ রেড রোড ২৪ ঘণ্টাই বন্ধ থাকবে। পুলিশ সূত্রে খবর,পরিস্থিতি বুঝে ট্রাফিকের অভিমুখ ঘোরানো হবে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *