রাজ্যজুড়ে ডিসেম্বরেই শুরু হচ্ছে ‘স্যাস’,স্কুল পড়ুয়াদের মেধা যাচাইয়ে বিশেষ পরীক্ষা

Read Time:4 Minute

24Hrs Tv, ওয়েব ডেস্কঃ বিশেষ পরীক্ষা চালু করতে চায় স্কুল পড়ুয়াদের মেধার মান যাচাই রাজ্য। স্কুল শিক্ষা দফতর প্রাথমিক থেকে মাধ্যমিক স্তরের মধ্যে চারটি শ্রেণির ছাত্রছাত্রীদের পরীক্ষা নিয়ে বুঝে নিতে চায় পড়াশোনার মান কতটা এগিয়েছে। কোথায় কি ব্যবস্থা নিলে মানোন্নয়ন সম্ভব। বছরে একবার এই পরীক্ষা নেওয়া হবে বলে স্কুল শিক্ষা দফতর সূত্রে জানানো হয়। গত শুক্রবার ‘স্টেট অ্যাচিভমেন্ট সার্ভে’ নিয়ে বৈঠকে বসেন স্কুল শিক্ষা দফতরের উচ্চপদস্থ আধিকারিকরা। দ্রুত এ বিষয়ে পদক্ষেপ নেওয়া হবে বলে জানা যায়। তৃতীয়, পঞ্চম, অষ্টম এবং দশম শ্রেণির পড়ুয়ারা এই পরীক্ষা দেবে। মোট চারটি বিষয়ে পরীক্ষা হবে। রাজ্য সরকার সেই পরীক্ষার ফলাফলের ভিত্তিতে সমীক্ষা করে রাজ্যের স্কুলস্তরের শিক্ষা ব্যবস্থার অবস্থা জেনে নিতে চায়। সম্ভবত চলতি বছর ডিসেম্বর মাসেই রাজ্যজুড়ে ‘স্টেট অ্যাচিভমেন্ট সার্ভে’বা ‘স‌্যাস’পরীক্ষা নেওয়া হবে। রাজ্যে এই প্রথমবার ‘স্টেট অ্যাচিভমেন্ট সার্ভে’র পরীক্ষা হতে চলেছে।
স্কুল শিক্ষা দফতর থেকে জানানো হয়েছে, রাজ্যের স্কুল পড়ুয়ারা এই মুহূর্তে কতটা শিখছে, কতটা শিখেছে এবং পরীক্ষার খাতায় সেটার প্রয়োগ কতটা হচ্ছে, তা বোঝা যাবে এই পরীক্ষার মাধ্যমে। 
পাশাপাশি সমীক্ষার রিপোর্ট থেকে বলা যায়, ভবিষ্যতে স্কুলস্তরে পড়াশোনার মানোন্নয়নে কী কী পদক্ষেপ নেওয়া দরকার। সিলেবাস কমিটির চেয়ারম্যান অভীক মজুমদার বলেন, ‘শিক্ষাক্ষেত্রে এটা একটা বিরাট পদক্ষেপ। শিক্ষার্থীদের লেখাপড়ার মান এবং ভবিষ্যতে তাদের উন্নতির প্রক্রিয়া এই স্টেট অ্যাচিভমেন্ট সার্ভের মাধ‌্যমে অনেকাংশেই নির্ধারিত হবে। কোন অঞ্চলে কী ধরনের ব্যবস্থা নিতে হবে, সেগুলি দেখে নিয়ে আমরা এগোব।’স্কুল শিক্ষাদফতর সূত্রে জানানো হয়েছে, পরীক্ষায় অংশগ্রহণের জন্য নির্দিষ্ট সংখ্যক স্কুল নির্বাচন করা হবে।
তৃতীয় শ্রেণির জন্য প্রতিটি জেলার প্রতিটি সার্কেল থেকে ১০টা করে এবং পঞ্চম, অষ্টম ও দশম শ্রেণির জন্য ৫টা করে স্কুল নির্বাচন করা হতে পারে। বাংলা, ইংরেজি, হিন্দি, উর্দু, নেপালি, সাঁওতালি-ছ’টা ভাষাতেই হবে পরীক্ষা। এমসিকিউ পদ্ধতিতে হবে পরীক্ষা। ওএমআর শিটে উত্তর দেবে পরীক্ষার্থীরা। সুষ্ঠুভাবে পরীক্ষা যাতে হয় সেইজন্য উচ্চপদস্থ আধিকারিকদের নিয়ে একটি কমিটি গঠন করেছে স্কুল শিক্ষাদফতর। প্রতি তিন বছর অন্তর দেশজুড়ে হয় ন্যাশনাল অ্যাচিভমেন্ট সার্ভের পরীক্ষাটি। শেষবার হয়েছিল ২০২১ সালের নভেম্বর মাসে। রাজ্যের ৩ হাজার ১১০টি স্কুলের ৯৮ হাজার ৬৯৪ জন ছাত্রছাত্রী অংশগ্রহণ করেছিল সর্বভারতীয় সমীক্ষা পরীক্ষাটিতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *