রেকর্ড গড়ার সামনে মেসি

Read Time:4 Minute

২৪ আওয়ার্স টিভি, সৌরভ দত্ত : ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত কাতার বিশ্বকাপ ফাইনাল আজ রাত সাড়ে ৮টায় লুসাইল স্টেডিয়ামে মুখোমুখি হতে যাচ্ছে আর্জেন্টিনা-ফ্রান্স। ম্যাচটি মেসির জন্য খুব গুরুত্বপূর্ণ। ক্যারিয়ারের শেষ বিশ্বকাপে বর্তমান সময়ের সেরা খেলোয়াড় মেসি বেশ কয়েকটি রেকর্ড করতে যাচ্ছেন।

বিশ্বকাপের ফাইনালে অংশগ্রহণের মধ্য দিয়েই সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড ছুঁবেন মেসি। ২০০৬ সালে বিশ্বকাপে অভিষেক হওয়ার পর থেকে এখন পর্যন্ত ২৫টি ম্যাচ খেলেছেন তিনি। সমান ম্যাচ খেলেছেন জার্মানির বিশ্বকাপজয়ী সাবেক অধিনায়ক লোথার ম্যাথিউজ। রোববার ফ্রান্সের বিপক্ষে ফাইনালে মাঠে নামলেই মেসি বিশ্বকাপে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড গড়বেন।

মেসি ফাইনালে মাত্র ২৪ মিনিট খেললেই ভাঙবেন আরো একটি রেকর্ড। মেসি এখন পর্যন্ত বিশ্বকাপে খেলেছেন ২ হাজার ১৯৪ মিনিট। মেসির আগে আছেন ইতালির ফুটবলার পাওলো মালদিনি। তিনি খেলেছেন ২ হাজার ২২৭ মিনিট। রবিবার জয় পেলে জার্মানির মিরোস্লাভ ক্লোসার রেকর্ডে ভাগ বসাবেন মেসি। বিশ্বকাপে ২৫ ম্যাচে ১৬টিতে জয় পেয়েছেন তিনি। অন্যদিকে ১৭ ম্যাচ জয়ে শীর্ষে আছেন ক্লোসা।

ফাইনালে ফুটবলের কিংবদন্তি পেলের রেকর্ডও ছুঁতে পারেন মেসি। বিশ্বকাপে এখন পর্যন্ত ৯টি গোল করিয়েছেন তিনি। একটি গোল করালে পেলের রেকর্ডে ভাগ বসাবেন তিনি। দুটি গোলে সহায়তা করতে পারলে পেলেকে ছাঁড়িয়ে যাবেন মেসি। গোল্ডেন বল জেতার ক্ষেত্রেও রয়েছে রেকর্ডের হাতছানি। কাতার বিশ্বকাপে সেরা পারফর্মেন্স বিবেচনায় গোল্ডেন বল জেতার সম্ভাবনা বেশি মেসির। এর আগে ২০১৪ সালে গোল্ডেন বল জিতেছেন মেসি। বিশ্বকাপের ৯২ বছরের ইতিহাসে দু’বার গোল্ডেন বল জেতার নজির কারো নেই।

গোল্ডেন বল জেতার সম্ভাবনার পাশাপাশি গোল্ডেন বুট পাওয়ার সুযোগও রয়েছে মেসির। চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত ৫টি গোল করেছেন মেসি। তিনি গোল সংখ্যায় যৌথভাবে শীর্ষে আছেন ফ্রান্সের কিলিয়ান এমবাপ্পের সঙ্গে। ফাইনালে গোল করতে পারলে জিততে পারবেন গোল্ডেন বুট। গোল্ডেন বুট ও গোল্ডেন বল জিতে গেলে বিশ্বের সপ্তম ফুটবলার হিসেবে একই সঙ্গে এ দুটি অর্জন তার হবে। এর আগে এই রেকর্ডের তালিকায় আছেন ব্রাজিলের লিয়োনিদাস দ্য সিলভা, গারিঞ্চা, রোনালদো, ইতালির পাওরো রোসি, সালভাতোর স্কিলাচি এবং আর্জেন্টিনার মারিয়ো কেম্পেস। এদের মধ্যে রোনালদো বাদে সবাই একটি বিশ্বকাপে এই দুটি পুরস্কার জিতেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *