সিত্রাংয়ের অবস্থান ঠিক কোথায়? কালীপূজোয় কতটা প্রভাব পড়বে

Read Time:3 Minute

24HrsTv, ওয়েব ডেস্কঃ সিত্রাংয়ের উপস্থিতি লক্ষ্য করা যাচ্ছে। আজ সকাল থেকেই আকাশের মুখ ভার। সঙ্গে রয়েছে হালকা-মাঝারি বৃষ্টি এবং ঝোড়ো হাওয়া। আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে মধ্য বঙ্গোপসাগরে রয়েছে সিত্রাং সাগর দ্বীপ থেকে প্রায় ৪৩০ কিমি দূরে। জানা যাচ্ছে বরিশাল থেকে এর দূরত্ব প্রায় ৫৮০ কিলোমিটার। শক্তিশালী ঘূর্ণিঝড়ে সিত্রাং সোমবারই পরিণত হবে। আগামী মঙ্গলবার সকালে ধেয়ে আসতে পারে বাংলাদেশে। পশ্চিমবঙ্গের সুন্দরবন এলাকায় সিত্রাংয়ের প্রভাব সবচেয়ে বেশি বলেই সূত্রের খবর।
কলকাতায় সিত্রাংয়ের প্রভাব কতটা পড়বে? শহর ও শহরতলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে এমনটাই জানা গিয়েছে। আগামী বুধবার পর্যন্ত খাকবে এই দুর্যোগপূর্ণ আবহাওয়া। দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই মঙ্গলবার পর্যন্ত হালকা থেকে মাঝারি বৃষ্টি, আংশিক মেঘলা আকাশ থাকবে। তবে সবচেয়ে বেশি প্রভাব পড়বে উত্তর ২৪ পরগনা ও দক্ষিণ ২৪ পরগনার উপকূল এলাকাগুলিতে। আংশিক প্রভাব পড়বে পূর্ব মেদিনীপুরের কিছু অংশে। সোমবার ৩০ থেকে ৪০ কিলোমিটার সর্বোচ্চ ৫০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া টের পাওয়া যাবে। মঙ্গলবার ৪০ থেকে ৫০ কিলোমিটার, সর্বোচ্চ ৬০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে কলকাতা, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুরে।
আবহাওয়া সূত্রের খবর, মঙ্গলবার সকালের মধ্যে বাংলাদেশের বরিশালের কাছে তিনকোনা আইল্যান্ড ও সন্দীপের মাঝে ল্যান্ডফল করবে সিত্রাং। ল্যান্ডফলের সময় শক্তিশালী ঘূর্ণিঝড় হিসেবে এর গতিবেগ ঘন্টায় ১০০ থেকে ১১০ কিলোমিটার থাকতে পারে বলে আশঙ্কা করা যাচ্ছে। সিত্রাংয়ের প্রভাবে সমুদ্রে ৬ মিটার পর্যন্ত উঁচু জলোচ্ছ্বাস হতে পারে। সেই কারণে দুই চব্বিশ পরগণায় বাঁধের ক্ষতির সম্ভাবনা থাকছে।
এমনিতেই অমাবস্যার কোটালের ফলে ৫ মিটার পর্যন্ত জলোচ্ছ্বাস হতে পারে। ঠিক এই কারণে আগামী কয়েকটা দিন মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *