মণিপুরে আইআরবি চৌকি লক্ষ্য করে হামলা সশস্ত্র জনতার

Read Time:2 Minute

24 Hrs Tv:নিজস্ব প্রতিনিধি : ফের অশান্ত মণিপুর। রাজ্য পুলিশ, বিএসএফ, অসম রাইফেলসের পর এবার উন্মত্ত জনতার হামলার লক্ষ্য সশস্ত্র বাহিনী ইন্ডিয়ান রিজার্ভ ব্যাটেলিয়ন (আইআরবি)। হামলার জেরে প্রায় ২০০ টি স্বয়ংক্রিয় রাইফেল ছিনতাই হয়েছে অসমর্থিত সূত্রে জানা গিয়েছে। অভিযোগের তির মেইতে জনজাতির দিকে। সন্ধ্যে ৭ টার সময়ে ঘটনাটি ঘটে ৫ নম্বর আইআরবি ব্যাটলিয়নে। ছ’টি AK 47 রাইফেল, 4টি কারবাইন, 3303 রাইফেল এবং 2টি এলএমজি লুট করা হয়েছে বলে মনে করা হচ্ছে। অসমর্থিত সুত্রে আরও জানা গিয়েছে, কোন প্রতিরোধ ছাড়াই প্রায় ২০০ বন্দুক এবং ২০,০০০ গোলাবারুদ লুট করা হয়।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার রাজধানী ইম্ফলের চিঙ্গারেল তেজপুরের আইআরবি পঞ্চম ব্যাটেলিয়নের একটি চৌকিতে হামলা চালায় সশস্ত্র জনতা। স্থানীয় সূত্রের খবর, চৌকিতে মোতায়েন জওয়ানরাও পাল্টা গুলি চালান। সরকারী রিপোর্ট অনুযায়ী, এখন পর্যন্ত প্রায় ৭০০০ বন্দুক নিরাপত্তা বাহিনী থেকে লুট করা হয়েছে। তবে কোনো মৃত্যু বা হতাহতের খবর পাওয়া যায়নি।

প্রসঙ্গত, ২০২২ সালের ৩ মে অশান্তি শুরু হয়েছিল মণিপুরে। মণিপুর হাইকোর্ট মেইতেইদের তফসিলি জনজাতির মর্যাদা দেওয়ার বিষয়টি নিয়ে রাজ্য সরকারকে বিবেচনার নির্দেশ দেয়। এর পরেই জনজাতি সংগঠনগুলি তার বিরোধিতায় পথে নামে। আর সেই ঘটনা থেকেই মণিপুরের আদি বাসিন্দা হিন্দু ধর্মাবলম্বী মেইতেই জনগোষ্ঠীর সঙ্গে কুকি, জ়ো-সহ কয়েকটি তফসিলি জনজাতি সম্প্রদায়ের (যাদের অধিকাংশই খ্রিস্টান) সংঘাতের শুরু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *