‘অনুদান’ প্রাপ্তির খতিয়ানে শীর্ষে বিজেপি

Read Time:2 Minute

24 Hrs Tv:নিজস্ব প্রতিনিধি :সম্প্রতি অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (এডিআর) নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থা দেশের জাতীয় দলগুলি বিভিন্ন ব্যবসায়ী এবং কর্পোরেট সংস্থার থেকে কত অনুদান পেয়েছে এই সংক্রান্ত রিপোর্ট সামনে এনেছে। ২০২২-২৩ অর্থবর্ষে জাতীয় দলগুলি ৮৫০ কোটি টাকারও বেশি অনুদান হিসাবে পেয়েছে বিভিন্ন ব্যবসায়ী এবং কর্পোরেট সংস্থার থেকে। পয়লা নম্বরে রয়েছে বিজেপি।

তালিকার শীর্ষে থাকা বিজেপি একাই পেয়েছে ৭১৯ কোটি ৮০ লক্ষ টাকা। দ্বিতীয় স্থানে কংগ্রেস নরেন্দ্র মোদী-শাহের দলের সঙ্গে ব্যবধান অনেকটাই, ১৬ শতাংশ কম। রিপোর্টে দেখা যাচ্ছে ২০২১-২২-এর তুলনায় ২০২২-২৩ অর্থবর্ষে কর্পোরেট সংস্থা এবং ব্যবসায়ীদের থেকে বিজেপির অনুদান ১৭ শতাংশেরও বেশি বেড়েছে। গত অর্থবর্ষে মোদী-শাহের দলের পাওয়া অনুদানের অঙ্ক ছিল ৬১৪ কোটির সামান্য বেশি।

স্বীকৃত জাতীয় দলগুলি ২০২২-২৩ অর্থবর্ষে মোট ১২,১৬৭ জন ‘দাতা’র কথা জানিয়েছে। এর মধ্যে বিজেপি অনুদান পেয়েছে ৭,৯৪৫ সংস্থা এবং ব্যক্তির থেকে। ২০২২-২৩ অর্থবর্ষে কংগ্রেস ব্যবসায়ী এবং কর্পোরেট সংস্থাগুলির থেকে পেয়েছে ৭৯ কোটি ৯২ লক্ষ টাকা। যা গত অর্থবর্ষের তুলনায় ১৬ শতাংশ কম। তৃতীয় স্থানে থাকা সিপিএম ৩ কোটি ৯৭ লক্ষ এবং চতুর্থ স্থানে থাকা আম আদমি পার্টি ১ কোটি ১৪ লক্ষ টাকা অনুদান পেয়েছে ২০২১-২২ অর্থবর্ষে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *