Read Time:2 Minute

ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী পদে চম্পই সোরেন শপথ নিলেও ‘আশঙ্কায়’ জোট সরকার

24 Hrs Tv:নিজস্ব প্রতিনিধি :ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী পদে চম্পই সোরেন শপথ নিলেও ‘আশঙ্কায়’ ভুগছে জোট সরকার। শুক্রবার রাঁচীর রাজভবনে চম্পইকে শপথবাক্য পাঠ করান রাজ্যপাল সিপি রাধাকৃষ্ণণ। সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের জন্য ১০ দিন সময় দেওয়া হয়েছে চম্পইকে। এই সময়সীমা কপালে চিন্তার ভাঁজ ফেলে দিয়েছে বিজেপি বিরোধী শিবিরে।

সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের জন্য ১০ দিনের সময়সীমা নিয়ে ‘আশঙ্কিত’ জোট। কেননা ১০ দিনের মধ্যে বিধায়ক ‘কেনাবেচা’র মতো ঘটনা ঘটতে পারে। অতীতে বিভিন্ন রাজ্যে এমন ঘটনা ঘটেছে। ৮১ আসনের ঝাড়খণ্ড বিধানসভায় ‘ ম্যাজিক ফিগার’ ৪১। শাসক জোটের হাতে রয়েছে ৪৮ জন বিধায়ক। জেএমএম ২৯, কংগ্রেস ১৬, আরজেডির ১ এবং সিপিআই (লিবারেশন) ১। এর মধ্যে হেমন্ত গ্রেফতার হওয়ায় তিনি বিধানসভায় ভোটাভুটিতে অংশ নিতে পারবেন না। বর্তমানে চম্পইয়ের সঙ্গে রয়েছেন ৪৩ জন বিধায়ক। বাকি চার জনের দেখা পাওয়া যায়নি।

অন্য দিকে, বিরোধী শিবিরে রয়েছেন ৩২ বিধায়ক। এঁদের মধ্যে বিজেপির ২৫, আজসুর ৩, এনসিপি (অজিত) ১ এবং নির্দল ৩ জন।ঝাড়খণ্ডের রাজ্যপাল রাধাকৃষ্ণণ বৃহস্পতিবারই চম্পইকে সরকার গঠনের জন্য আমন্ত্রণ জানিয়েছিলেন।বুধবার প্রাক্তন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন ইডির হাতে গ্রেফতার হন। এরপরই ঝাড়খণ্ডের রাজনৈতিক পটভূমিকা বদলে যায়। হেমন্ত’র পরে কে ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী পদে বসবেন, তা নিয়ে জল্পনা চলছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *