নির্বাচনী বন্ড ইস্যুতে স্টেট ব্যাঙ্কের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা

Read Time:2 Minute

24Hrs Tv:নিজস্ব প্রতিনিধি: নির্বাচনী বন্ডের তথ্য প্রকাশে অতিরিক্ত সময় চেয়ে স্টেট ব্যাঙ্ক যে আর্জি জানিয়েছিল। এই বিষয়টি আদালত অবমাননা। এই প্রেক্ষিতে সুপ্রিম কোর্টে আর্জি জানিয়েছে একটি অধিকার রক্ষা সংগঠন। প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে বৃহস্পতিবার ওই অধিকার রক্ষা সংগঠনের আবেদন পেশ করেন আইনজীবী প্রশান্ত ভূষণ। বিচারপতিরা আবেদন গ্রহণ করেছেন।

অধিকার রক্ষা সংগঠন একটি রিপোর্টে জানিয়েছে, ২০২২-২৩ সালে ‘অজানা উৎস থেকে আয়’ হিসাবে ঘোষিত সর্বভারতীয় রাজনৈতিক দলগুলির মোট আয়ের ৮২ শতাংশের বেশি এই নির্বাচনী বন্ড থেকে এসেছে। অজানা উৎস থেকে আয় হিসাবে ১৮৩২.৮৮ কোটি টাকার মধ্যে নির্বাচনী বন্ড থেকে আয়ের অংশ ছিল ১৫১০ কোটি টাকা।যার পরিমাণ প্রায় ৮২.৪২ শতাংশ। সুপ্রিম কোর্ট আগেই বিজেপি সরকারের আনা এই বন্ডকে অসাংবিধানিক আখ্যা দিয়েছে। অধিকার রক্ষা কর্মীরা বরাবর বলে আসছিলেন, এই বন্ডে দুর্নীতিকে প্রাতিষ্ঠানিক রূপ দেওয়া হয়েছে।

আইনজীবী প্রশান্ত ভূষণ পরে বলেন, সুপ্রিম কোর্ট স্টেট ব্যাঙ্ককে গত কাল, অর্থাৎ বুধবারের মধ্যে নির্বাচনী বন্ডের যাবতীয় তথ্য প্রকাশ করতে নির্দেশ দিয়েছিল। তা না করে ৩০ জুন সময়সীমা চেয়ে স্টেট ব্যাঙ্ক সোমবার যে আবেদন করেছে, ১১ মার্চ তার শুনানি হওয়ার কথা। তাঁদের আদালত অবমাননার আর্জিরও একই সঙ্গে শুনানি হওয়া উচিত। প্রধান বিচারপতি বিষয়টি তাঁকে মেল মারফৎ জানাতে বলেছেন, যাতে তিনি সেই মতো নির্দেশ দিতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *