জোড়া ঘূর্ণাবর্তের জের, বঙ্গে শীতের ঝোড়ো ব্যাটিং ঘিরে ধোঁয়াশা

Read Time:4 Minute

24 Hrs Tv: নিজস্ব প্রতিনিধি: জোড়া ঘূর্ণাবর্তের জের। দক্ষিণ এবং উত্তরবঙ্গে আংশিক মেঘলা আকাশ থাকবে। সেই সঙ্গে থাকবে ঘনকুয়াশার দাপট। অসম ও সংলগ্ন এলাকায় রয়েছে একটি ঘূর্ণাবর্ত। দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হয়েছে আরও একটি ঘূর্ণাবর্ত। নতুন করে একটি পশ্চিমী ঝঞ্ঝার অবস্থান উত্তর-পশ্চিম ভারতে। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে উত্তরপ্রদেশ সংলগ্ন এলাকায় ঘূণাবর্ত। অন্যদিকে শ্রীলঙ্কা উপকূলের কাছে দ্বিতীয় ঘূর্ণাবর্ত। কর্ণাটক থেকে ছত্রিশগড় পর্যন্ত এক বিস্তৃত অঞ্চল জুড়ে অক্ষরেখা রয়েছে। ফলে মাসের শেষেও শীতের ঝোড়ো ব্যাটিং ঘিরে তৈরি হয়েছে ধোঁয়াশা। জানা যাচ্ছে, ২৩ জানুয়ারি পর্যন্ত আর খুব বেশি পারদ উত্থান পতনের ইঙ্গিত নেই। ২৪ জানুয়ারির পর আরও সামান্য পারদ পতন হতে পারে।

কলকাতায় কিছুটা নিম্নমুখী রাতের পারদ। আগামী ২৪ থেকে ৪৮ ঘন্টা রাতের তাপমাত্রার বিশেষ হেরফের হবেনা। ২৩ জানুয়ারির পর তাপমাত্রা আরও সামান্য কমার সম্ভাবনা। শুক্রবার দিনের তাপমাত্রা স্বাভাবিকের অনেকটা নিচে ছিল। শনিবারও তার ব্যতিক্রম হবে না। আবহাওয়া অফিস সূত্রে খবর, সকালে কুয়াশা ও পরে আংশিক মেঘলা আকাশের সম্ভাবনা। বেলার দিকে পরিস্থিতির উন্নতি হতে পারে। বিকেলের পর আবহাওয়া শুষ্ক হবে। রাতের তাপমাত্রা ১৬.১ থেকে কমে ১৪.৭ ডিগ্রি। শুক্রবার দিনের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি কমে ২২ ডিগ্রি। জলীয় বাষ্পের পরিমাণ রাতে ৭২ শতাংশ এবং দিনে ৯৪ শতাংশ থাকতে পারে। দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি কুয়াশা কলকাতা সহ রাজ্যের বাকি জেলাতে, এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া অফিস। সকালে কুয়াশা থাকলেও বেলা বাড়লে আংশিক মেঘলা আকাশ। কুয়াশার সতর্কবার্তা রয়েছে বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া ও বর্ধমান সহ সংলগ্ন কিছু এলাকায়। সকালের দিকে আংশিক মেঘলা আকাশ। বিকেলের পর মূলত শুষ্ক আবহাওয়া, এমনটাই খবর।

অন্যদিকে, উত্তরবঙ্গের মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে কুয়াশার সতর্কতা জারি হয়েছে। এছাড়াও দার্জিলিং, জলপাইগুড়্‌ কোচবিহারে কুয়াশার দাপট থাকবে জানিয়েছে হাওয়া অফিস। উত্তরবঙ্গের প্রায় সব জেলাতে আগামী ৪-৫ দিন কুয়াশার প্রভাব থাকবে। দার্জিলিং, কালিম্পং সহ উত্তরবঙ্গের সব জেলাতেই শীতল দিনের পরিস্থিতি থাকবে রবিবার পর্যন্ত। দার্জিলিং এবং কালিম্পং এ বৃষ্টি হতে পারে খবর ওয়েদার অফিসের। পাশাপাশি, সিকিমে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা থাকায় প্রভাব পড়বে দার্জিলিংয়ের পার্বত্য অঞ্চলে। দার্জিলিংয়ে ও উঁচু পার্বত্য এলাকায় তুষারপাত হতে পারে। আজও বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং ও কালিম্পং জেলায় ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *