নিখুঁত ত্বকের স্বপ্ন পূরণ,দুধ জ্বাল দেওয়ার পর দুধের সরের কেরামতি

Read Time:3 Minute, 31 Second

24Hrs Tv ওয়েব ডেস্ক : ত্বকের জেল্লা কে না চাই, সকাল থেকে সন্ধ্যে অবধি ব্যস্ততার শেষে কে না চাই সতেজ ত্বক। আপনিও বা এই সুন্দর ত্বকের জেল্লা পাওয়া থেকে বঞ্চিত হবেন কেন? তবে আর দেরি না করে খুব কম সময়ে এখনই পেতে পারেন উজ্জ্বল ত্বক। ঘরোয়া উপায়েই কোনোরকম কেমিক্যাল ছাড়াই আপনিও হতে পারেন সৌন্দর্যের অধিকারী। নিখুঁত ত্বকের স্বপ্ন পূরণ হবে আপনার। আমাদের হেঁশেলের অন্যতম অপরিহার্য উপাদান হল দুধ। এই দুধ হেঁশেলের বিভিন্ন কাজে ব্যবহৃত হয়। কাঁচা দুধ অবশ্যই ত্বকের জন্য উপকারী। আর যদি দুধ জ্বাল দেওয়ার পর দুধের সর মুখে মাখেন তবে তো সেটা আরও উপকারি ত্বকের জন্য। প্রথমে হালকা কোনও ক্লিনজার হিসেবে মুখ পরিষ্কার করে নিন। যাতে ত্বকের মধ্যে জমে থাকা সমস্ত ধুলোবালি, ময়লা, তেল দূর হয়ে যায়। এরপর দুধের সর নিয়ে ভাল করে ত্বকের উপর লাগিয়ে নিন। ১০-২০ মিনিট রাখুন। তারপর হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এরপর শুকনো তোয়ালে মুখ মুছে নিন। রোজ রাতে এভাবে দুধের সর দিয়ে মুখ পরিষ্কার করতে পারেন। দুধের সরের মধ্যে ল্যাকটিক অ্যাসিড রয়েছে, যা ত্বককে এক্সফোলিয়েট করতে সাহায্য করে। এতে ত্বক হয় উজ্জ্বল।

মৃত কোষের কারণে ত্বকের সৌন্দর্য কমে যায়। এক্ষেত্রে অল্প জল নিয়ে তাতে পরিমাণমতো লবণ দিয়ে ফুটিয়ে নিতে হবে। এরপর তাতে চার কাপ দুধ মিশিয়ে ২০ মিনিট অপেক্ষা করতে হবে। এবার মিশ্রণটি মুখে লাগিয়ে ভালো করে ম্যাসাজ করুন। দেখবেন, মৃত কোষের স্তর সরে যাবে। ফলে ত্বক হয়ে উঠবে উজ্জ্বল। এছাড়াও নিয়মিত দুধ পান করলে ত্বক পরিস্কার হয়। আবারও কাঁচা দুধ একটা বাটিতে ঢেলে নিন। তারপর মুখে লাগান। বৃত্তাকারে এটি ম্যাসাজ করুন মুখে। এতে রয়েছে সমস্ত পুষ্টি উপাদান, যা ত্বকে পুষ্টি যোগাবে। সাথে এটি আপনার ত্বকের ময়লাও দূর করবে।

ত্বকের ধরণ যেমনই হোক না কেন কাঁচা দুধ ব্যবহার করলে দূষণ ও ট্যানের কারণে হারিয়ে যাওয়া উজ্জ্বলতা ফিরে আসবেই। কারণ দুধে রয়েছে ভিটামিন এ, ভিটামিন ডি, যা ত্বকে নতুন কোষ গঠনে সহায়তা করে। পাশাপাশি ত্বকের কোমলতা বাড়িয়ে ত্বককে করে দাগমুক্ত আর প্রাণবন্ত। ব্যস্ততার মাঝে ত্বকের যত্ন নেওয়া খুব কঠিন হয়ে পড়ে সেক্ষেত্রে ঘুমোতে যাওয়ার আগে কাঁচা দুধ পাঁচ থেকে দশ মিনিট মেখে নিলেই ত্বক হয়ে ওঠে প্রাণবন্ত।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *