Read Time:4 Minute

অন্তবর্তী বাজেটে মহিলাদের ক্ষমতায়ন প্রশ্নে জোর সওয়াল দেশের মহিলা অর্থমন্ত্রীর

24 Hrs Tv:নিজস্ব প্রতিনিধি : শিয়রে লোকসভা নির্বাচন। ৩ মাসের জন্যে বৃহস্পতিবার অন্তবর্তী বাজেট বা ভোট অন অয়াকাউন্ট পেশ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এদিন বাজেট পেশের ছত্রে ছত্রে দেশে মহিলাদের ক্ষমতায়ন এবং আগামী দিনে মহিলাদের আরও বেশি করে স্বনির্ভর করার লক্ষ্যে সরকারের পরিকল্পনার বিষয়ে বিশদে উল্লেখ করেছেন অর্থমন্ত্রী।

তিন তালাক প্রথা তুলে দেওয়া থেকে লোকসভা এবং বিধানসভায় এক-তৃতীয়াংশ মহিলা সংরক্ষণকে আইনি করার কথা বলেছেন অর্থমন্ত্রী। পাশাপাশিই তিনি বলেন, ‘লাখপতি দিদি’র সংখ্যা এক কোটি থেকে বাড়িয়ে দু’কোটি করতে চান আগামী পাঁচ বছরে। বাজেট বক্তৃতায় নির্মলার দাবি, দেশের এক কোটি মহিলা এখন লাখপতি। সেই সংখ্যা দু’কোটিতে নিয়ে যেতে চায় এই সরকার।

WW2H8R Village women stand in queue. Jhargram, West Midnapore, India.

গত বছর আগস্টে ‘বিশ্বকর্মা প্রকল্প’ ঘোষণার পাশাপাশি ‘লাখপতি দিদি’ প্রকল্প ঘোষণা করেছিল মোদি সরকার। বলা হয়, এই প্রকল্পে গ্রামীণ এলাকার মহিলাদের নানা রকম কারিগরি দক্ষতার প্রশিক্ষণ দেওয়া হবে। যার সাহায্যে প্রতি বছর অন্তত ১ লক্ষ টাকা করে উপার্জন করতে সমর্থ হবেন ওই মহিলারা। মূলত গ্রামীণ মহিলাদের আর্থিক ভাবে স্বনির্ভর করাই ছিল এই প্রকল্পের মূল লক্ষ্য। মহিলা ক্ষমতায়নের প্রসঙ্গে বৃহস্পতিবার লোকসভায় তাঁর বাজেট বক্তৃতায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, দেশে আবাস যোজনায় যে বাড়ি হয়েছে, তার ৭০ শতাংশ মালিকানা মহিলাদের। কর্মজীবী মহিলার সংখ্যাও এই পাঁচ বছরে ২৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে এমনটাই দাবি করেছেন নির্মলা।

আশাকর্মী থেকে অঙ্গনওয়াড়ি কর্মীদের নানাবিধ সুবিধার প্রসঙ্গও উঠে এসেছে ভোট অন অয়াকাউন্টে। সার্বিক ভাবে নির্মলা তাঁর বাজেট বক্তৃতায় বোঝাতে চেয়েছেন, সমাজের সব অংশের মহিলাদের ক্ষমতায়নের বিষয়ে অগ্রাধিকার দিয়েছে নরেন্দ্র মোদীর সরকার। এই ক্ষমতায়ন অর্থনৈতিক পরিসর থেকে বেরিয়ে এখন তা রাজনৈতিক পরিসরেও বিস্তৃত।

বৃহস্পতিবার অন্তর্বর্তী বাজেটের বক্তৃতায় নির্মলা সার্বিক ভাবে মহিলাদের ক্ষমতায়নের ওপরে জোর দিয়েছেন। বিশেষত, গ্রামীণ মহিলাদের ক্ষেত্রে বিশেষ জোর দিতে দেখা গিয়েছে অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে। মহিলাদের ক্ষমতায়নের প্রশ্নে নির্বাচনের আগে বেশি করে দেশের গ্রামীণ মহিলাদের মনকেই ছুঁতে চেয়েছেন নির্মলা। এই লক্ষ্যে ৯-১৪ বছর বয়সি মেয়েদের ‘সার্ভাইক্যাল ক্যানসার’ প্রতিষেধক টিকা বিনামূল্যে দেওয়ার কথাও ঘোষণা এদিন করেন অর্থমন্ত্রী। তিন তালাকের প্রসঙ্গ তুলে সংখ্যালঘু মহিলাদের ন্যায়বিচার পাইয়ে দেওয়ার বিষয়টিও তাঁর বাজেট বক্তৃতায় তুলে ধরতে চেয়েছেন দেশের মহিলা অর্থমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *