JNU’র প্রাক্তনী উমর খালিদের জামিনের আবেদন প্রত্যাহার

Read Time:2 Minute

24 Hrs Tv:নিজস্ব প্রতিনিধি : দেশের রাজধানী দিল্লির দিকে এগোচ্ছে কৃষকদের প্রতিবাদ মিছিল। এই প্রতিবাদ মিছিলকে আটকাতে আকাশপথে ড্রোন উড়িয়ে কাঁদানে গ্যাসের শেলিং করছে পুলিশ। এই আবহে ইউএপিএ ধারায় দায়ের করা মামলায় সুপ্রিম কোর্ট থেকে জামিনের আবেদন প্রত্যাহার করে নিলেন প্রাক্তন JNU ছাত্র উমর খালিদ। বুধবার ২০২০ সালের ফেব্রুয়ারিতে উত্তর-পূর্ব দিল্লির দাঙ্গায় ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগে ইউএপিএ আইনে গ্রেফতার করা হয় উমরকে।

বিচারপতি বেলা এম ত্রিবেদী এবং পঙ্কজ মিথালের দু’সদস্যের বেঞ্চকে খালিদের হয়ে দেশের বর্ষীয়ান আইনজীবী কপিল সিবাল বলেছেন যে ‘পরিস্থিতির পরিবর্তনের’ কারণে জামিনের আবেদন প্রত্যাহার করতে চান। বেঞ্চ সিবালের অনুরোধ গ্রহণ করে এবং খালিদের জামিনের আবেদন প্রত্যাহারের নির্দেশ দেয়। খালিদ ১৮ অক্টোবর, ২০২২’র দিল্লি হাইকোর্টের আদেশকে চ্যালেঞ্জ করেন জামিনের আবেদন খারিজ হয়েছিল।

হাইকোর্টে উমর খালিদের জামিন খারিজ হয় এই কারণে যে, অন্যান্য অভিযুক্তদের সঙ্গে যোগাযোগে ছিলেন এবং তার বিরুদ্ধে অভিযোগগুলি প্রাথমিকভাবে সত্য। হাইকোর্টের পর্যবেক্ষণ, প্রাথমিকভাবে ‘সন্ত্রাসবাদী আইনে’ অভিযুক্তের থাকার প্রমাণ রয়েছে। খালিদ, শারজিল ইমাম এবং আরও কয়েকজনের বিরুদ্ধে সন্ত্রাস বিরোধী আইন ইউএপিএ এবং ভারতীয় দণ্ডবিধির বিভিন্ন ধারায় ২০২০ সালের ফেব্রুয়ারী দাঙ্গার ‘মাস্টারমাইন্ড’ হওয়ার অভিযোগে মামলা করা হয়। NRC এবং CAA বিরোধী আন্দোলনের জেরে ৫৩ জন মারা গিয়েছিল এবং ৭০০ জনেরও বেশি আহত হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *