‘কন্যাশ্রী’ থিম, সাধারণতন্ত্র দিবসের প্যারেডে নেই বাংলার ট্যাবলো

Read Time:1 Minute

24 Hrs Tv: নিজস্ব প্রতিনিধি: দিল্লির সাধারণতন্ত্র দিবসে ফের একবার প্যারেডে নেই বাংলার ট্যাবলো। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সাধের প্রকল্প ‘কন্যাশ্রী’কে থিম করে ট্যাবলো সাজানো হয়েছিল। আর্থিক কারণে স্কুলছুট কন্যা সন্তানদের লেখাপড়ার জন্য এটি একটি সহায়তা প্রকল্প। ওই ট্যাবলো বাদ পড়েছে।

২০২০ এবং ২০২২ সালেও প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানেও রাজ্যের ট্যাবলো বাতিল করেছিল কেন্দ্র। প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে পশ্চিমবঙ্গকে ব্রাত্য করার পিছনে কেন্দ্রের ‘বৈষম্যমূলক’ মনোভাবকেই দায়ী করেছে রাজনৈতিক মহলের একাংশ। সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজে কন্যাশ্রীর ট্যাবলো করতে চায় বাংলা।

রাজধানীর ‘কর্তব্য পথে’র কুচকাওয়াজে বাংলার ট্যাবলো দেখানোর আবেদন আগেই খারিজ করে দিয়েছে কেন্দ্র। শুধু বাংলা নয়, বাদ পড়েছে দিল্লি, পাঞ্জাব, কেরালার ট্যাবলোও। অন্যদিকে, সাধারণতন্ত্র দিবসে রেড রোডের কুচকাওয়াজ অনুষ্ঠানে ২৬ জানুয়ারি রাজ্যের জিআই ট‌্যাগ পাওয়া সব পণ্যই স্থান পাবে শোভাযাত্রায়। ২০০৪ সালে জিআই ট্যাগ পাওয়া দার্জিলিংয়ের চা থেকে ২০২৪ সালে স্বীকৃতি পাওয়া রাজ্যের টাঙ্গাইল, কোরিয়াল, গরদ শাড়ি বা সুন্দরবনের মৌবান মধু এবার সবার সামনে নিয়ে আসা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *