Read Time:3 Minute

মমতার দেখানো পথে দিল্লিতে ধরনায় বসবে কেরলের বাম মুখ্যমন্ত্রী বিজয়ন

24 Hrs Tv:নিজস্ব প্রতিনিধি : কেন্দ্রের মোদী সরকারের বঞ্চনার প্রতিবাদে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ধরনায় বসেছিলেন। এবার ওই পথেই কেরল সিপিএম। কেন্দ্রীয় সরকারের রাজ্যবিরোধী আচরণ ও বঞ্চনার প্রতিবাদে বৃহস্পতিবার দিল্লিতে ধরনায় বসবে বাম নেতৃত্বাধীন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। পাশে পেতে সমস্ত অবিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রী ও বিজেপি শাসিত রাজ্যের বিরোধী দলনেতাদের ধরনায় যোগ দেওয়ার আবেদন জানিয়ে চিঠি দেওয়া হয়েছে এমনটাই খবর।

দীর্ঘদিন ধরেই রাজ্যপাল আরিফ মহম্মদ খানের সঙ্গে কেরলের বাম সরকারের দ্বন্দ্ব চলছে। বারবারই রাজ্যপালের আচরণ নিয়ে মুখ খুলেছেন কেরলের বাম নেতারা। কেন্দ্রের অঙ্গুলিহেলনে রাজ্যপাল সরকার বিরোধী কাজ করছেন বলে অভিযোগ পিনারাই বিজয়নদের। এবার সরাসরি কেন্দ্রের বিরুদ্ধে রাজধানীর মাটিতে সরব হওয়ার সিদ্ধান্ত নিলেন বিজয়নরা। কেরলের শিল্পমন্ত্রী পি রাজীবের অভিযোগ, উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথ সরকারকে ঘুরপথে অনেক বেশি অর্থ বরাদ্দ করছে কেন্দ্র। একই অবস্থান মধ্যপ্রদেশ ও গুজরাটের ক্ষেত্রেও। আর কেরল থেকে জিএসটি বাবদ যে অর্থ আদায় করেছে মোদি সরকার, তার মাত্র ১ শতাংশ ফেরত দেওয়া হয়েছে। ৮ ফেব্রুয়ারি পাওনা আদায়ের দাবিতে দিল্লির যন্তর মন্তরে ধরনায় বসবে কেরল সিপিএম।

প্রসঙ্গত, মমতা বন্দ্যোপাধ্যায় বা অভিষেক বন্দ্যোপাধ্যায়রা একই দাবিতে সোচ্চার হলে সমালোচনায় সরব হন পশ্চিমবঙ্গের বাম ও কংগ্রেস নেতারা। যদিও কেরলের ক্ষেত্রে বিষয়টি নিয়ে মুখে কুলুপ এঁটেছেন বঙ্গ সিপিএম নেতৃত্ব। এরাজ্যের সিপিএম ও কংগ্রেস নেতৃত্বের বিমাতৃসুলভ আচরণের সমালোচনা করেছে তৃণমূল। এনিয় তৃণমূলের কটাক্ষ, মমতা ও অভিষেকরা কেন্দ্রীয় সরকারের বঞ্চনা ও ইডি, সিবিআইয়ের অতি সক্রিয়তা নিয়ে সরব হলেই রে রে করে ওঠেন সিপিএম ও কংগ্রেস নেতারা। কার্যত বিজেপির সুর শোনা যায় তাঁদের মুখে। আর কেরলে বাম সরকার একই অভিযোগে ধরনায় বসলে মুখ থেকে একটা শব্দ বেরোয় না তাঁদের মুখ থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *