২৭ কোটির বিক্রি বইমেলায়ে

Read Time:2 Minute

ঋতুপর্ণা পাত্র : বইমেলায় আজ শেষ দিন। সেই ১৮ই জানুয়ারি থেকে শুরু হয়েছিল রেশ।অবশেষে শেষ হলো আজকে সেই বইয়ের উৎসব বইমেলা প্রাঙ্গণের বইমেলার। ৪৭ তম আন্তর্জাতিক কলকাতা বইমেলার অন্যতম চমক ছিল নতুন প্রজন্মের ভিড়। শুধু ভিড় নয়। পাশাপাশি বই বিক্রির চাহিদাও বেড়েছে। একাধিক বই ষ্টলের মালিকেরা বলেছে যতজন এই বইমেলায় আসছে তোতজনই একটা থেকে দুটো বই কিনে নিয়ে যাচ্ছে। এর ফলে যেমন ক্রেতারা খুশি তেমন দুই বিক্রেতারাও আনন্দিত।

যারা যারা এই বছর নতুন স্টল লাগিয়ে ছিল এই বইমেলা প্রাঙ্গণে তারাও খুবই আনন্দিত। কারণ তাদের প্রত্যাশিতর বাইরে বই বিক্রি হয়েছে এবং একাংশের দাবি গতবছরের চেয়ে এই বছর বই বিক্রি সংখ্যা অনেকটাই বেশি।তাহলে এখানে দাঁড়িয়ে বইমেলার শেষ দিনে বই বিক্রি হল কতটা? সেটা জানাফ আগ্রহ সবার থাকে। আর সেই জন্যই গিল্ডের পরিসংখ্যান বলছে ২০২৩- এর বইমেলায় যেখানে ২৫ লক্ষ মানুষ এসেছিলেন, ২০২৪ এর বইমেলায় তাঁর থেকে অনেক বেশি মানুষ এসেছেন। প্রায় ২৯ লক্ষ মানুষ গত কয়েকদিন এসেছেন বইমেলা প্রাঙ্গণে। বিক্রি হয়েছে প্রায় ২৭ কোটির।১৪ দিনের বইমেলার শেষ দিনে গিল্ডের সভাপতি জানালেন, ” এবার লক্ষ্য করেছি জনসমাগম বেশি, তরুণ প্রজন্ম মাঠে আসছে। বই উপহার দেওয়া শুরু হয়েছে। বইয়ের বিকল্প নেই আসলে।”

অবশেষে বইমেলার শেষ দিনে বইমেলার সামগ্রিক সাফল্যের সঙ্গে যারা জড়িয়ে, সেসব দপ্তর এবং সংস্থার হাতে সম্মান জ্ঞাপনার্থে স্মারক তুলে দেওয়া হয়। বড় স্টল গুলির মধ্যে পুরস্কার তুলে দেওয়া হয় পারুল প্রকাশনী প্রাইভেট লিমিটেডের হাতে। ছোট স্টলগুলির মধ্যে পুরস্কার তুলে দেওয়া হল কল্পবিশ্ব পাবলিকেশন অ্যান্ড প্রতিশ্রুতি এবং মান্দাস প্রকাশনের হাতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *