Read Time:2 Minute

জল জীবন মিশন প্রকল্প নিয়ে একরাশ ক্ষোভ মমতার

24 Hrs Tv:নিজস্ব প্রতিনিধি : জল জীবন মিশন প্রকল্পে শর্তসাপেক্ষে এই প্রকল্পে ৯৫১ কোটি ৫৭ লক্ষ টাকা বরাদ্দ করেছে মোদী সরকার। রাজ্য মন্ত্রিসভার বৈঠকে কেন্দ্রের বরাদ্দ নিয়েও তীব্র ক্ষোভ জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। ক্ষোভের কারণ, এই প্রকল্প বাস্তবায়নে জমি নির্বাচন থেকে পরবর্তীকালে সংস্কার পুরোটাই করতে হয় রাজ্যকে। এছাড়া কেন্দ্রের সমপরিমাণ অর্থও রাজ্য সরকারকে দিতে হয়। মুখ্যমন্ত্রীর দাবি, লোকসভা নির্বাচনের আগে কেন্দ্রের এই প্রকল্পে অর্থ বরাদ্দ করা প্রচারমূলক ছাড়া আর কিছুই নয়। স্রেফ বকেয়া ইস্যু থেকে নজর ঘোরানোর চেষ্টা বলেও মনে করা হচ্ছে।

রেড রোডের ধরনা মঞ্চ থেকে তোপ দাগেন মুখ‌্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ‌্যায়। কেন্দ্রকে তিনি মনে করিয়ে দেন, জমি কেনা থেকে শুরু করে, রক্ষণাবেক্ষণ সবটাই করে রাজ‌্য সরকার। তার ওপর কেন্দ্র যে টাকা বরাদ্দ করে সমপরিমাণ অর্থও খরচ করে রাজ‌্য। তা সত্ত্বেও এই প্রকল্প রূপায়ণের যাবতীয় কৃতিত্ব দাবি করে কেন্দ্র লাগাতার প্রচার চালায়। 

নবান্ন থেকে পাওয়া খবরে, গত শুক্রবার কেন্দ্রীয় জল শক্তি মন্ত্রক বাংলার জন্য ৯৫১ কোটি ৫৭ লক্ষ টাকা বরাদ্দ করেছে।জল শক্তি মিশনের আওতায় কেন্দ্র-রাজ্য সমান সমান অংশীদার। অর্থাৎ রাজ্যকেও এই প্রকল্প খাতে ৫১ কোটি ৫৭ লক্ষ টাকা খরচ করতে হবে। ১৫ দিনের মধ্যে রাজ্যকেও সমপরিমাণ টাকা এসক্রো অ্যাকাউন্টে জমা করতে হবে। অর্থ বরাদ্দের চিঠিতে এমনটাই জানিয়েছে কেন্দ্র। চিঠিতে বলা হয়েছে যে, এই টাকা কোনওভাবেই অন্য খাতে ব‌্যবহার করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *