Read Time:2 Minute

‘এক দেশ এক ভোট’ ইস্যুতে বৈঠক, দিল্লিতে যাচ্ছেন মমতা

24 Hrs Tv:নিজস্ব প্রতিনিধি : ‘এক দেশ এক ভোট’ সংক্রান্ত বৈঠকে যোগ দিতে আগামী সোমবার দিল্লি উড়ে যাচ্ছেন মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী সোমবার, অর্থাৎ ৫ ফেব্রুয়ারি দিল্লি যাচ্ছেন মমতা। মঙ্গলবার ‘এক দেশ এক ভোট’ সংক্রান্ত বৈঠকে উপস্থিত থাকবেন তিনি।

এই দিল্লি যাত্রার প্রসঙ্গে মুখ্যমন্ত্রী জানান, বক্তব্য, ‘আমাকে একদিনের জন্য দিল্লি যেতে হবে। রাজনীতির জন্য় নয়। ‘ওয়ান নেশন ওয়ান ইলেকশন’ নিয়ে ওরা নাকি একটা এক্সপার্টস কমিটি করেছে, তারা আমাকে আমার ওপিনিয়ন জানাতে ডেকেছেন। তাই আমি ৫ তারিখে সন্ধেয় যাব, ৬ তারিখে বেলা ২টোয় মিটিং করব। তার পর সন্ধেয় ফিরে চলে আসব। কারণ ৮ তারিখে আমার বাজেট আছে’।

প্রসঙ্গত, নরেন্দ্র মোদী সরকারের ‘এক দেশ এক ভোট’ নীতির রূপায়ণের লক্ষ্যে ‘ফর্মুলা’ খুঁজতে শুরু করে দিয়েছে আইন কমিশন। জানা যাচ্ছে, কমিশন চাইছে যাতে ২০২৯ সাল থেকেই লোকসভা এবং সমস্ত রাজ্যের বিধানসভা নির্বাচন একযোগে করানো যায়। সে ক্ষেত্রে বিধানসভাগুলির মেয়াদ কমানো বা বাড়ানো হতে পারে। আরও জানা যাচ্ছে, ‘এক দেশ এক ভোট’ সুষ্ঠু ভাবে সম্পন্ন করতে কিছু সাংবিধানিক সংশোধন প্রয়োজন রয়েছে। তাই চূড়ান্ত রিপোর্ট দিতে কমিশনের আরও কিছুটা সময় প্রয়োজন বলেই মনে করা হচ্ছে। কমিশন সূত্রের খবর, লোকসভা ও বিধানসভা ভোটের সঙ্গে স্থানীয় স্তরের নির্বাচনও একসঙ্গে করা যায় কি না, এবিষয়টিও খতিয়ে দেখতে চাইছে কেন্দ্র সরকার। এ ব্যাপারে আইন কমিশনকেও বলা হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *