দিল্লিতে কৃষকদের ওপরে ‘নৃশংস হামলা’ নিয়ে সোচ্চার মমতা

Read Time:2 Minute

24 Hrs Tv:নিজস্ব প্রতিনিধি: ‘নৃশংস হামলা’ দিল্লিতে কৃষকদের ওপরে পুলিশের হামলা নিয়ে এমনই কড়া ভাষায় প্রতিবাদে সোচ্চার পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২০২০’র পর ফের কৃষক আন্দোলনের মতো বৃহত্তর লড়াইয়ের প্রস্তুতি শুরু করছেন হাজার হাজার কৃষক। অথচ তাঁদের দাবি খতিয়ে দেখা তো দূর অস্ত, উল্টে বিক্ষোভ দমন করতে কার্যত ‘আয়রন হ্যান্ড’ নীতি নিয়েছে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার। মিছিল আটকানো হচ্ছে, লাঠিচার্জ হচ্ছে, এমনকী আকাশপথে ড্রোন থেকে ছোড়া হচ্ছে কাঁদানে গ্যাস।

মঙ্গলবার ঘটনার তাৎক্ষণিকতায় মমতা বন্দ্যোপাধ্যায় সামাজিক মাধ্যমে পোস্ট করেছেন, ‘তাঁদের উপর কাঁদানে গ্যাস দিয়ে আক্রমণ করা হচ্ছে। এভাবে দেশ এগোবে কী করে? বিজেপি যেভাবে কৃষকদের উপর নৃশংসভাবে অত্যাচার করছে, আমি তার তীব্র প্রতিবাদ করছি।” মমতার অভিযোগ, কেন্দ্রের কৃষক এবং শ্রমিকদের পাশে দাঁড়ানোর ব্যর্থতা এবং তার সঙ্গে প্রচারের আলো কেড়ে নেওয়ার চেষ্টাই ‘বিকশিত ভারতে’র আসল স্বরূপ চিনিয়ে দিচ্ছে। মানুষের ভ্রম ভেঙে দিচ্ছে’।

পাশাপাশি, কেন্দ্রের বিজেপি সরকারকে নিশানা করে মমতা বলছেন, ‘এভাবে বিক্ষোভ দমন করার চেষ্টা না করে বিজেপির উচিত নিজেদের অহং এবং ক্ষমতা দখলের লোভ দমন করা। মনে রাখা দরকার, এই কৃষকরাই আমাদের অন্ন সংস্থান করেন। সরকারের নৃশংসতার বিরুদ্ধে আমাদের কৃষকদের পাশে দাঁড়ানো উচিত’।মূলত তিন দফা দাবি নিয়ে কৃষকদের এই মিছিল। যা রুখতে সিঙ্ঘু, টিকরি ও গাজিপুর সীমানা বন্ধ করে দিয়েছে দিল্লি পুলিশ। ব্যারিকেড আর কাঁটাতার দিয়ে পথ আটকে দেওয়া হয়েছে। মোতায়েন করা হয়েছে বিশাল পুলিশবাহিনী। এক মাসের জন্য জমায়েতও নিষিদ্ধ হয়েছে দিল্লিতে। একইভাবে বন্ধ করে দেওয়া হয়েছে হরিয়ানার সীমানাও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *