‘গগনযান’-এ ৪ মহাকাশচারীদের নাম ঘোষণা প্রধানমন্ত্রী মোদির

Read Time:2 Minute

24 Hrs Tv:নিজস্ব প্রতিনিধি: চাঁদের মাটিতে বিজয় কেতন ওড়ানোর পর মহাকাশ গবেষণায় ফের ইতিহাস গড়তে চলেছে ভারত। রাকেশ শর্মার পর মহাকাশে যাচ্ছেন চার ভারতীয়। আনুষ্ঠানিকভাবে মহাকাশচারীদের নাম ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।গত ২১ অক্টোবর সফল মহড়া হয় গগনযানের। ২০২৫ সালের মধ্যেই ভারতীয় মহাকাশচারীদের নিয়ে পাড়ি দেওয়ার কথা অন্তরীক্ষে।

ঐতিহাসিক মিশের অংশ হতে অনেকেই আবেদন করেছিলেন। যদিও ২০১৯ সালের সেপ্টেম্বরে বেঙ্গালুরুতে প্রথম ধাপে ১২ জনকে বাছাই করা হয়। এদের মধ্যে থেকে পরবর্তী ধাবে ৪ জনকে বাছাই করা হয়। তাঁরাই হলেন গ্রুপ ক্যাপ্টেন প্রশান্ত বালাকৃষ্ণন নায়ার, গ্রুপ ক্যাপ্টেন অজিত কৃষ্ণন, গ্রুপ ক্যাপ্টেন অঙ্গদ প্রতাপ এবং উইং কমান্ডার শুভাংশু শুক্লা। রাশিয়ায় প্রশিক্ষণ সম্পূর্ণ হওয়ার পর তাঁদের নাম ঘোষণা করলেন প্রধানমন্ত্রী।

এই অভিযান সব দিক থেকেই আত্মনির্ভর ভারতের সাক্ষ্য দেবে। সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তিতে তৈরি করা হয়েছে গগনযানকে। এমনভাবে ডিজাইন করা হয়েছে, যাতে করে মহাকাশচারীদের নিরাপত্তা নিশ্চিত করা যায়। গগনযান মিশনের লক্ষ্য মহাকাশচারীদের পৃথিবীর নিম্ন কক্ষপথে নিয়ে যাওয়া। মিশন সফল হলে ভারতই হবে চতুর্থ দেশ যারা মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং চিনের পর সফল ভাবে নভোশ্চরদের মহাকাশে পাঠাতে সক্ষম হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *