Read Time:3 Minute

জাত শুমারি নিয়ে রাহুলের মিথ্যা কৃতিত্ব: নীতীশ কুমার

24 Hrs Tv:নিজস্ব প্রতিনিধি : নীতীশ কুমার মহাগঠবন্ধন ছেড়ে বিজেপির সঙ্গে হাত মিলিয়ে ফের একবার বিহারের মুখ্যমন্ত্রীর চেয়ারে। এমন আবহে ‘ভারত জোড়ো ন্যায়যাত্রা’ কর্মসূচিতে রাহুল গান্ধী জাত শুমারি নিয়ে মুখ খুলে বলেন, ‘বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার মহাজোটের চাপে জাত শুমারির নির্দেশ দিয়েছিলেন’। পূর্ণিয়া জেলার ওই সভায় রাহুলের জাত শুমারি নিয়ে কৃতিত্ব নেওয়ার এই দাবিকে একহাত নিয়েছেন মুখ্যমন্ত্রী নীতীশ কুমার।

পাটনায় সাংবাদিকদের সামনে নীতীশ রাহুলকে নিশানা করে বলেন, ‘রাহুল গান্ধী জাত শুমারির মিথ্যা কৃতিত্ব নিচ্ছেন’। পাশাপাশি তিনি বলেন, ‘এটা নিয়ে কেউ যদি নিজের কৃতিত্ব বলে দাবি করে তাহলে এখন তার কোনো মানেই নেই’।প্রসঙ্গত, তেলেঙ্গানায় কংগ্রেস শাসিত রেবন্ত রেড্ডি সরকার জাত শুমারি তৈরির নির্দেশ দিয়েছে। এর জন্য রাহুল গান্ধী ধন্যবাদ জানিয়েছেন তেলেঙ্গানা সরকারকে।

পূর্ণিয়ার রাহুল প্রায় আধঘণ্টার বক্তৃতায় বলেন, ‘আমাদের লক্ষ্য সামাজিক এবং অর্থনৈতিকভাবে ন্যায়বিচার নিশ্চিত করা,মহাজোট বিহারে সামাজিক ন্যায়বিচারের জন্য লড়াই করবে’। সঙ্গে নীতীশকে ঠেস মেরে বলেন,’এর জন্য আমাদের নীতীশ কুমারের দরকার নেই, আমাদের তাকে একেবারেই দরকার নেই।’ সমাবেশে ভাষণ দেওয়ার সময় রাহুল গান্ধী বারবার দল পরিবর্তন করার জন্য নীতীশ কুমারকে কটাক্ষের পাশাপাশি খোঁচা দিয়ে বলেন, ‘যখনই একটু চাপ আসে এবং (তিনি) ইউ-টার্ন নিয়ে নেন।’

সমাবেশের পরপরই, রাহুল ‘এক্স’ হ্যান্ডেলে একটি পোস্টে অত্যন্ত তাতপর্যপূর্ণ। লিখেছেন, ‘সামাজিক ও অর্থনৈতিক ন্যায়বিচার আজ সময়ের প্রয়োজন এবং জাতিশুমারি সেই দিকে প্রথম পদক্ষেপ। বিজেপি চায় না এই ধরণের কোন কাজ, কারণ এটা দেশ পরিচালনায় সুবিধা ভোগীদের অংশগ্রহণের বিরুদ্ধে। আমরা নীতীশ জিকে স্পষ্ট বলেছিলাম যে আপনাকে বর্ণ শুমারি করতে হবে, আমরা আপনাকে এই বিষয়ে কোনও শিথিলতা দেব না’। নির্বাচন বছরে কংগ্রেস জাত শুমারির ইস্যুকে হাওয়া দিতে চাইছে। মণ্ডল কমিশনের ঝড়ে দেশের রাজনীতি উত্তাল হয়েছিল এবং সরকারি চাকরি-শিক্ষা ক্ষেত্রে সংরক্ষণ ব্যবস্থা সামনে আসে। জাত শুমারি আগামী দিনে ভারতের রাজনীতির চেহারা কি আদৌ অন্যখাতে নিয়ে যেতে পারবে তা নিয়ে চর্চ্চা শুরু হয়ে গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *