অবসরপ্রাপ্ত বিচারপতি এএম খানউইলকার সম্ভবত নতুন লোকপাল

Read Time:2 Minute

24 Hrs Tv:নিজস্ব প্রতিনিধি : লোকপাল নির্বাচনের জন্য বুধবার একটি বৈঠক হয়েছে। উচ্চ-পর্যায়ের ওই কমিটিতে ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, লোকসভার বিরোধী নেতা অধীর চৌধুরী এবং ভারতের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। সেখানেই সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি এএম খানউইলকার-এর নামে সিলমোহর পড়েছে বলে জানা গিয়েছে। দুর্নীতি রোধের জন্য তৈরি এই চেয়ারে ২০২২ সালের পর থেকে পূর্ণ সময়ের জন্য কেউ বসেননি।

২০২২ সালের ২৯ জুলাই অবসর নিয়েছিলেন সুপ্রিম কোর্টের এই বিচারপতি। তাঁর সময়ে একাধিক গুরুত্বপূর্ণ রায় দিয়েছিলেন এই বিচারপতি। আর্থিক তছরুপ রোখার আইনের একাধিক কড়া ধারায় সম্মতি দেওয়া থেকে শুরু করে ২০০২ সালে গুজরাত হিংসা সংক্রান্ত ঘটনায় নরেন্দ্র মোদীকে ক্লিন চিট দেওয়ার বিরোধিতা করে দাখিল পিটিশন খারিজ রয়েছে রায়ের তালিকায়।

নয়াদিল্লিতে সেন্ট্রাল ভিস্তা এবং নতুন সংসদ ভবন তৈরির সিদ্ধান্তের বিরোধিতা করে বেশ কয়েকজন সমাজকর্মী এবং পরিবেশবিদ মামলা করেছিলেন। ওঁই মামলা যে বেঞ্চে ছিল সেই বেঞ্চেরও নেতৃত্বে ছিলেন তৎকালীন বিচারপতি এএম খানউইলকার। বেঞ্চের নির্দেশেই সেন্ট্রাল ভিস্তা তৈরির শেষ আইনি বাধাও কেটে যায়। শবরীমালা মামলার বেঞ্চেও ছিলেন তিনি।বিচারপতি হিসেবে প্রথমে বম্বে হাইকোর্টে দায়িত্ব সামলেছেন তিনি। পরে হিমাচল প্রদেশের প্রধান বিচারপতি হন তিনি। তারপরে মধ্যপ্রদেশের হাইকোর্টেও প্রধান বিচারপতির দায়িত্ব সামলেছেন। তারপরে ২০১৬ সালে সুপ্রিম কোর্টে বিচারপতি হিসেবে যোগ দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *