রাজ্যে রাষ্ট্রপতির শাসন জারি নিয়ে জোর সওয়াল রাষ্ট্রপতির কাছে এসসি কমিশনের

Read Time:3 Minute

24 Hrs Tv:নিজস্ব প্রতিনিধি: সন্দেশখালির যা পরিস্থিতি তাতে রাষ্ট্রপতির শাসন জারি জরুরি হয়ে পড়েছে। শুক্রবার রাইসিনা হিলসে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে দেখা করে রিপোর্ট জমা দেন তপসিলি উপজাতি কমিশনের চেয়ারম্যান অরুণ হালদার। এরপরই রাজ্যে রাষ্ট্রপতির শাসন জারি নিয়ে জোর সওয়াল করতে দেখা গিয়েছে এসসি কমিশনের চেয়ারম্যানকে। ওই রিপোর্টে বিস্ফোরক অভিযোগ করা হয়েছে। জানা গিয়েছে, রিপোর্টে একগুচ্ছ অভিযোগ তুলেছে এসসি কমিশন। সন্দেশখালির পরিস্থিতি সামলাতে পুলিশ ব্যর্থ বলে অভিযোগ অরুণ হালদারের। আর সেসবের ভিত্তিতেই দাবি করা হয়েছে, বাংলায় রাষ্ট্রপতি শাসন জারি হওয়া দরকার, নইলে যুক্তরাষ্ট্রীয় কাঠামো ভেঙে পড়ার আশঙ্কা রয়েছে।

কমিশনের চেয়ারম্যান অরুণ হালদার সাংবাদিকদের মুখোমুখি হয়ে জানান, ‘আমরা যখন সন্দেশখালিতে যাই, তখন শেখ শাহজাহানের দলবদল আমাদের ওপর হামলা চালায়, ভয়াবহ পরিবেশ তৈরি করেছে। স্থানীয় লোকজন আমাদের সঙ্গে কথা বলতে ভয় পাচ্ছেন। বলছেন, আমরা ফিরে এলেই তাঁদের ওপর শাহজাহান বাহিনী হামলা করবে। আমরা সন্দেশখালি থানাতেও যাই। কিন্তু পুলিশ আমাদের সঙ্গে কথাই বলেনি। এসব দেখেশুনে সংবিধানের ৩৩৮ ধারা অনুযায়ী আমাদের দাবি, সেখানে তপসিলি জাতি ও উপজাতির সুরক্ষা বিঘ্নিত হচ্ছে এবং তা হচ্ছে শাসকদলের মদতে। তাই সেখানে রাষ্ট্রপতি শাসন জারির দাবি করছি’।

প্রসঙ্গত, বৃহস্পতিবার সন্দেশখালির পরিস্থিতি দেখতে গিয়েছিলেন তপসিলি উপজাতি কমিশনের প্রতিনিধিরা। কিন্তু ১৪৪ ধারা জারি থাকায় সেখানকার অশান্ত এলাকায় তাঁদের ঢুকতে দেওয়া হয়নি। তবে সেখান থেকে নানা তথ্য সংগ্রহ করেন অরুণ হালদারের নেতৃত্বাধীন দলটি। তখনই জানানো হয়েছিল, এসসি কমিশন এবিষয়ে রাষ্ট্রপতিকে রিপোর্ট দেবে। সেইমতো শুক্রবার সন্দেশখালি নিয়ে রাষ্ট্রপতির দরবারে হাজির হন অরুণ হালদার। রাষ্ট্রপতির কাছে রিপোর্ট দিয়ে তাঁর আবেদন, বাংলায় রাষ্ট্রপতি শাসন জারি হোক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *