কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের শপথ গ্রহণ

Read Time:3 Minute

24Hrs Tv ওয়েব ডেস্ক : বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের অবসর গ্রহণের পর ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হিসাবে দায়িত্ব নেন তিনি। বিচারপতি শিবজ্ঞানম চেন্নাইয়ের লয়োলা কলেজ থেকে বি.এসসি করেন। মাদ্রাজ ল’ কলেজ থেকে বি.এল উত্তীর্ণ হয়েছেন। ১৯৮৬ সালের সেপ্টেম্বর মাসে বার কাউন্সিল অব তামিলনাড়ুতে সদস্য হন তিনি। এরপর ২০০৯ সালে মাদ্রাজ হাইকোর্টের অ্যাডিশনাল জাজ হিসেবে নিযুক্ত হন। পরে ২০১১ সালে তিনি স্থায়ী বিচারপতি হন। ২০২১ সালের ২৫ অক্টোবর কলকাতা হাইকোর্টে বিচারপতি হিসেবে আসেন। স্টারলাইট প্লান্ট, চিদম্বরমের আয়কর সংক্রান্ত মামলা সহ একাধিক গুরুত্বপূর্ণ মামলায় বিচারপতির ভূমিকায় ছিলেন টিএস শিবজ্ঞানম। প্রধান বিচারপতির এই শপথ অনুষ্ঠানে এজলাসে হাজির হয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই এজলাসে উপস্থিত ছিলেন শুভেন্দুও। কিন্তু তাঁর আসন ছিল মেয়র ফিরহাদ হাকিমের পাশে। শুভেন্দু সেখানে গিয়ে বসেনও। কিন্তু দ্রুত সেই আসন বদলেও ফেলেন শুভেন্দু।

কলকাতা হাই কোর্টের শপথ অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস। রাজ্যপাল সি ভি আনন্দ বোস তিনিই প্রধান বিচারপতিকে শপথবাক্য পাঠ করিইয়েছেন। শপথবাক্য পাঠ শেষে প্রধান বিচারপতির দু’হাত ধরে তাঁকে অভিনন্দন জানালেন রাজ্যপাল বোস। সকাল সাড়ে ১০টার কিছু আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পৌঁছোছিলেন হাই কোর্টের শপথগ্রহণ অনুষ্ঠানে। কলকাতা হাই কোর্টের ১ নম্বর কোর্ট রুমে শপথগ্রহণ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। এটিই প্রধান বিচারপতির এজলাস।

পাশাপাশি এই অনুষ্ঠানে এসে উপস্থিত হয়েছিলেন বিরোধী দলনেতা। তিনিও এই শপথ গ্রহন অনুষ্ঠানে অংশগ্রহন করেছিলেন। প্রধান বিচারপতির শপথ অনুষ্ঠানে মমতার মুখোমুখি শুভেন্দু, উঠে দাঁড়ালেও এড়িয়েই গেলেন মুখ্যমন্ত্রী। অন্যদিকে পাশাপাশি চেয়ারে বসতে দেখা গেছিলো শুভেন্দু ও ফিরহাদ হাকিম কে। যা নিয়ে জল্পনায় রাজনৈতিক মহল। যদিও পরে চেয়ার বদল করে ফেলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *