কেন্দ্রীয় বাহিনী চেয়ে স্বরাষ্ট্রমন্ত্রককে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন

Read Time:3 Minute

24 Hrs Tv:নিজস্ব প্রতিনিধি : লোকসভা ভোটে বেলাগাম সন্ত্রাসের আশঙ্কা! জম্মু কাশ্মীরের চেয়েও বাংলার জন্য বেশি সংখ্যায় কেন্দ্রীয় বাহিনী চেয়েছে জাতীয় নির্বাচন কমিশন। লোকসভা ভোটে বাংলার জন্য সবচেয়ে বেশি বাহিনী চাইল কমিশন। রাজ্যের জন্য ৯২০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী চাইল নির্বাচন কমিশন। বাহিনী চেয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রককে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন। ৪ মার্চ রাজ্যে আসছে জাতীয় নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ।

বাংলায় ভোটে সন্ত্রাস অতীত রেকর্ডের প্রেক্ষিতে হয়, সবচেয়ে বেশি কেন্দ্রীয় বাহিনী চাইল কমিশন। বাংলার পরে সবচেয়ে কেন্দ্রীয় বাহিনী চাওয়া হল জম্মু-কাশ্মীরের জন্য। বাংলার চেয়ে প্রায় ৩০০ কোম্পানি কম বাহিনী জম্মু-কাশ্মীরের জন্য। বাংলার জন্য ৯২০ কোম্পানি চাওয়া হয়েছে, অন্যদিকে জম্মু-কাশ্মীরের জন্য ৬৩৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী বাহিনী চাওয়া হয়েছে। বাংলায় স্ট্রং রুমের জন্য ২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী রাখার জন্য চিঠি মন্ত্রকে।

সব মিলিয়ে স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে ৩৪০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী চাওয়া হয়েছে। কোন রাজ্যের জন্য কত সংখ্যক বাহিনী প্রয়োজন, তা স্পষ্ট জানানো রয়েছে। সুষ্ঠু, অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচনের জন্য় এই কেন্দ্রীয় বাহিনী। সূত্রের খবর, নির্বাচনের সময় এই সংখ্যা আরও বাড়তে পারে। তবে এটা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের ওপর নির্ভর করছে তারা কত কোম্পানি কেন্দ্রীয় বাহিনী দেবে। ২০১৯ সালের লোকসভা নির্বাচনের জন্য় ৭৪০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী চাওয়া হয়েছে। গত বিধানসভা নির্বাচনের জন্য চাওয়া হয়েছিল ১০৮০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। পঞ্চায়েত ভোটের বিষয়টি আলাদা হলেও, যদি কেন্দ্রীয় বাহিনীর হিসেব দেখা হয় তাহলে গত পঞ্চায়েত নির্বাচনে ৮০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনীর জন্য় বলা হয়েছিল। কমিশনের ফুল বেঞ্চ ৪ মার্চ থেকে ৬ মার্চ রাজ্যে সফরে আসছে। তার আগে কেন্দ্রীয় বাহিনী চেয়ে এই চিঠি দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *