স্কুল পড়ুয়াদের সঙ্গে কলকাতার মেট্রোতে চড়লেন প্রধানমন্ত্রী

Read Time:4 Minute

সৌরভ দত্ত:২৪ অক্টোবর, ১৯৮৪ সালে ভারতের প্রথম পাতালরেল চলেছিল কলকাতার এসপ্ল্যানেড মেট্রো স্টেশন থেকে ভবানীপুর (অধুনা নেতাজি ভবন স্টেশন) পর্যন্ত। ফের ৬ মার্চ, ২০২৪, নতুন ইতিহাস তৈরি হল। দেশের মধ্যে প্রথম আন্ডার-ওয়াটার মেট্রোও চালু হল কলকাতা থেকেই। ইস্ট-ওয়েস্ট রুটে আজ, ৬ মার্চ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরে চালু হল এই মেট্রো। উদ্বোধনের পর স্কুল পড়ুয়াদের সঙ্গে কলকাতার মেট্রোতেও চড়তে দেখা যায় প্রধানমন্ত্রী মোদীকে। এদিন উদ্বোধনের পর স্কুলের ছাত্ররা ভারতের প্রথম আন্ডারওয়াটার মেট্রো পরিষেবাতে প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে ভ্রমণ করে। বারাসতের সভাতেও মেট্রোর সেই নস্টালজিয়া দেখা দেল মোদীর গলায়। টেনে আনলেন নিজের ছোটবেলার মেট্রো দেখার কথাও। জানালেন তাঁর আমলেই কলকাতার মেট্রোর সবচেয়ে বেশি সম্প্রসারণ হয়েছে।


বারাসতের কাছারি ময়দানে জনসভা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই জনসভা থেকেই সন্দেশখালি প্রসঙ্গ টেনে বাংলার তৃণমূল সরকারকে আক্রমণ করেন মোদী। নিজের পরিবার নিয়েও মুখ খোলেন। তবে সবার শুরুতেই মেট্রোর প্রসঙ্গ তুলে আনেন প্রধানমন্ত্রী। এদিন জনসভায় মোদী বলেন,কলকাতা হল সেই শহর, যার মেট্রো একের পর এক প্রজন্ম দেখে বড় হয়েছে। কলকাতা শহরের মেট্রো দেখেই সারা দেশে মেট্রো রেল তৈরি হয়েছে। ছোটবেলায় কলকাতায় এসে মেট্রো রেল দেখতে চেয়েছিলাম। ৪০ বছরে ২৮ কিমি মেট্রো রেল চলাচল করেছে। কিন্তু বিজেপির গত ১০ বছরে আরও ৩১ কিমি মেট্রো সম্প্রসারণ হয়েছে।


বিজেপি সরকারই কলকাতা মেট্রোর কাজ এগিয়ে নিয়ে গিয়েছে প্রধানমন্ত্রী দাবি করেন কেন্দ্রের বিজেপি সরকারই কলকাতার মেট্রোর কাজ এগিয়ে নিয়ে গিয়েছে। বলেন, কলকাতার মেট্রো ৪০ বছরে মাত্র ২৮ কিলোমিটার এগিয়েছে। আর বিজেপি গত ১০ বছরে ৩১ কিলোমিটার কাজ এগিয়ে নিয়ে গিয়েছে। বাংলার বিকাশ ও দেশের বিকাশে বদ্ধপরিকর মোদী সরকার।


১৯৮৪ সালের ২৪ অক্টোবর দেশের মধ্যে প্রথমবার কলকাতায় চলেছিল মেট্রো রেল। তবে এর বীজ বপন করেছিলেন বিধানচন্দ্র রায়। ১৯৪৯ সালে মহানগরীর পরিবহণ ব্যবস্থার আরও একটি বিকল্প পথ হিসেবে মাটির নীচ দিয়ে রেল ব্যবস্থা বা মেট্রো রেলের পরিকল্পনা করেন তৎকালীন মুখ্যমন্ত্রী বিধানচন্দ্র রায়। এরপর ১৯৬৯ সালে মেট্রোপলিটন ট্রান্সপোর্ট প্রজেক্ট নামে একটি প্রজেক্ট তৈরি করা হয় । এরপর বিস্তর পরীক্ষা-নিরীক্ষার পর অবশেষে পাঁচটি রুটে মেট্রো চালানো যেতে পারে, এমন একটি প্রস্তাব দেওয়া হয় । ১৯৮৪ সালের ২৫ অক্টোবর প্রথমবার মেট্রো চলে কলকাতায়। ক্রমে ডালপালা মেলেছে কলকাতা মেট্রো ৷ তবে জন্মের ৪১ বছর পর সে নয়া ইতিহাস ছুঁয়ে ফেলল ৷ এ বার আর শুধু মাটির নীচ দিয়ে নয়, নদীর বিপুল জলরাশির নীচ দিয়ে ছুটল মেট্রো ৷ এটাও দেশে এই প্রথম ৷


ইতিহাস বলছে, ব্রিটিশ আমলে ১৯২১ সালে কলকাতা ও হাওড়াকে নদীর নীচ দিয়ে টিউব রেলের মাধ্যমে যুক্ত করার কথা প্রথম ভেবেছিল ব্রিটিশ সরকারই । কিন্তু সেই পরিকল্পনা সেখানেই থমকে যায় । এরপর ২০০৮ সালে এই প্রকল্পের অনুমোদন দেয় ইউপিএ সরকার । ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের শিলান্যাস করা হয় ২০০৯ সালে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *