স্বাস্থ্য সাথী প্রকল্পের আওতায় বদল আনল রাজ্য সরকার

Read Time:2 Minute

24 Hrs Tv: নিজস্ব প্রতিনিধি: স্বাস্থ্য সাথী প্রকল্পের আওতায় বড়সড় বদল আনল রাজ্য সরকার। বেসরকারি হাসপাতালে জরুরি পরিষেবার ক্ষেত্রে এই বদল এমনটাই খবর। জানা গিয়েছে, অর্থোপেডিক অপারেশনের ক্ষেত্রে নিয়মে বদল আনা হয়েছে। নতুন নিয়মে বলা হয়েছে, দুর্ঘটনা ঘটলে রোগীর পরিবারকে আনতে হবে প্রামাণ্য সরকারি নথি। সরকারি পোর্টালে নথিভুক্ত অর্থোপেডিক সার্জনকে দিয়ে অপারেশন না করালে, মিলবে না স্বাস্থ্য সাথী কার্ডের সুবিধা।

মঙ্গলবার স্বাস্থ্য দপ্তরের নির্দেশিকা জারি হয়েছে স্বাস্থ্যসাথী প্রকল্পে বেসরকারি হাসপাতালে জরুরি পরিষেবার নিয়ম বদল নিয়ে। নতুন নির্দেশে বলা হয়েছে, দুর্ঘটনার ৪৮ ঘণ্টার মধ্যে হাসপাতালে আনতে হবে রোগীকে। জমা দিতে হবে দুর্ঘটনা সংক্রান্ত প্রামাণ্য সরকারি নথি। তবেই বেসরকারি হাসপাতাল থেকে মিলবে স্বাস্থ্যসাথী কার্ডে অপারেশন করানোর সুবিধা। অর্থাৎ দুর্ঘটনায় জখম ব্যক্তিকে আগে সরকারি হাসপাতালে দেখিয়ে, মেডিকেল সার্টিফিকেট নিয়ে, তারপর যেতে হবে বেসরকারি হাসপাতালে।

সরকারি নির্দেশে আরও বলা হয়েছে, সংশ্লিষ্ট বেসরকারি হাসপাতাল, নার্সিংহোমের তরফে সরকারের পোর্টালে আগে থেকে নথিভুক্ত অর্থোপেডিক সার্জেন ছাড়া অন্য কেউ অপারেশন করতে পারবেন না। কারণ তালিকার বাইরে থাকা সার্জেন অস্ত্রোপচার করলে স্বাস্থ্যসাথীর সুবিধা পাবেন না সংশ্লিষ্ট রোগী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *