Crisis of Fuel : কিলোমিটার প্রতি তেলের বরাদ্দ বাড়ানোর দাবিতে প্রতিবাদ ট্রাক চালকদের

২৪ আওয়ার্স টিভি ডেস্ক : কিলোমিটার প্রতি তেলের বরাদ্দ বাড়ানোর দাবিতে রাষ্ট্রায়ত্ত গ্যাস বটলিং সংস্থার ট্রাক বন্ধ রেখে প্রতিবাদে নেমেছেন ট্রাক চালকরা। প্রায় ২০ দিন ধরে এই বিবাদের জন্য বন্ধ পরিবহণ। জ্বালানি গ্যাস সরবরাহ বন্ধ থাকায় জ্বালানি গ্যাসের টান ধরেছে রাজ্যের একাধিক জেলায়। ফলে পুজোর মুখে জ্বালানি গ্যাসের সংকটের আশঙ্কা রাজ্যে জুড়ে। তৃণমূল শ্রমিক সংগঠনের দাবি,  সমস্যা সমাধানের চেষ্টা চালানো হচ্ছে। অন্যদিকে বিজেপির দাবি, শ্রমিকের সমস্যা সমাধান করতে ব্যর্থ শ্রমিক সংগঠন।

দুর্গাপুরের ৩০ নম্বর ওয়ার্ডের লেনিন সরণিতে ইন্ডিয়ান অয়েল বটলিং প্লান্ট। সেখান থেকে প্লান্টে জ্বালানি গ্যাস সরবরাহের জন্য রয়েছে বহু গ্যাস ট্যাঙ্কার-সহ ২৫০ টি ট্রাক। ২০২৩ সালের জুলাই মাস থেকে ১০ বছরের জন্য ট্রাকের মাধ্যমে জ্বালানি গ্যাস পরিবহণের চুক্তি হয় চালকদের সঙ্গে। সেই চুক্তিতে এক লিটার ডিজেল পিছু ৩.৬৫০ কিলোমিটার বরাদ্দ করা হয়। কয়েক মাস ধরে চালকদের দাবি, লিটার পিছু ৩.৫ মিটারের জন্যে জ্বালানির টাকা দিতে হবে। ট্রাক মালিকপক্ষ চালকদের দাবি না মানায় ৩৩টি গ্যাস ট্যাঙ্কার পরিবহণ বন্ধ করে দেন চালকরা।

ট্রাক মালিকদের দাবি, এক বছরের বেশি সময় ধরে পরিষেবা সঠিক থাকলেও হঠাৎ করে চালকরা এই সিদ্ধান্ত নেওয়ায় জ্বালানি গ্যাস সরবরাহের সমস্যা দেখা দিয়েছে। ফলে ক্ষতির মুখে পড়তে হচ্ছে তাঁদের। অন্যদিকে, ট্রাক চালকদের দাবি, চুক্তি হয়েছিল ঠিকই তবে ট্রাকে বেশি গ্যাস সিলিন্ডার চাপানোর জন্য ট্রাকে যান্ত্রিক গোলযোগ দেখা দিচ্ছে। তাই তেলের বরাদ্দ বাড়ানোর দাবি তুলেছে তাঁরা। বরাদ্দ বাড়ানো না হলে তাঁদের পক্ষে ট্রাক চালানো সম্ভব নয় বলে স্পষ্ট জানিয়ে দেয় তাঁরা।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *