East Medinipur : বন্যা পরিস্থিতিতে ১৮০ কোটির ফসল নষ্ট পূর্ব মেদিনীপুরে

২৪ আওয়ার্স টিভি ডেস্ক : অতিরিক্ত বৃষ্টি ও বন্যার জলে ক্ষতিগ্রস্থ বিঘার পর বিঘা চাষের জমি। পুজোর সময়ে ক্ষতির মুখে পড়েছে ধান থেকে শুরু করে সবজি ও ফুলের চাষ। এই আবহে পূর্ব মেদিনীপুর জেলায় প্রায় ১৮০ কোটি টাকার ফসল নষ্ট হয়েছে বলে দাবি করেছে জেলা কৃষি ও হর্টিকালচার দপ্তর।

হর্টিকালচার দপ্তরের রিপোর্টে বলা হয়েছে, পূর্ব মেদিনীপুর জেলায় বন্যা পরিস্থিতিতে মোট ১৭ হাজার হেক্টর কৃষি জমি ক্ষতিগ্রস্ত। তার মধ্যে ১১ হাজার ৯০০ হেক্টর জমিতেই আমন চাষ নষ্ট হয়েছে বলে দাবি। এছাড়াও প্রায় ১৩৬৪ হেক্টর জমির সবজি চাষ, ৫৪০ হেক্টর ফুলচাষ ও ৬৭ হেক্টর পান চাষের জমি জলের তলায় পচে নষ্ট হয়েছে।

এর পাশাপাশি পাঁশকুড়া ও কোলাঘাট এলাকাতেই প্রায় সাড়ে ৫০০ হেক্টর কৃষি জমিতে ২১ কোটি টাকার ফুল চাষ নষ্ট হয়েছে। একইভাবে সবজি চাষের ক্ষেত্র হিসেবে পাঁশকুড়া, কোলাঘাট পটাশপুর ও রামনগর এলাকাতে সবজি চাষে ব্যাপকভাবেই প্রভাব পড়েছে। ফলে আসন্ন দিনগুলিতে ফুল ও সবজি যথেষ্টই মুল্য বৃদ্ধি পাবে  তা বলাই বাহুল্য। তবে চাষিদের সুবিধার্থে কৃষি ও হর্টিকালচার দপ্তরের এই প্রাথমিক রিপোর্ট অনুযায়ী ফসল বিমা ক্ষতিপূরণের বিষয়ে উদ্যোগী হয়েছে প্রশাসন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *