Market Price : পুজোর মুখে উর্ধ্বমুখাী সবজির দাম

২৪ আওয়ার্স টিভি ডেস্ক : পুজোর আগে লাগামছাড়া সবজির দাম! আর তাতে কার্যত মাথায় হাত মধ্যবিত্তের। ধনেপাতা থেকে শুরু করে কাঁচা লঙ্কা, পেঁয়াজ, কুমড়ো, আলুর দাম ৭০ পেরিয়েছে। বিক্রেতাদের অভিযোগ, জোগান কম। টাক্স ফোর্সের তরফ থেকে জানানো হয়েছে, কলকাতা ও জেলার বাজারগুলিতে ইতিমধ্যেই তাঁরা অভিযান শুরু করেছেন।

কেন এত উর্ধ্বমুখাী সবজির দাম, তা নিয়ে প্রশ্ন তুলছেন ক্রেতারা। জানা গিয়েছে, রসুন এখন পাঁচশো টাকা কিলো, খুচরো বাজারে কেজি প্রতি আদার দাম ৩৮০ থেকে ৪০০। বেগুন, ঝিঙে ১০০ পার করেছে। কিছুটা পিছনে শশা, পটল, উচ্ছে! আলুর দামও ৩০ এর নীচে নামেনি।

ব্যবসায়ীদের একাংশের অভিযোগ,  এর পিছনে কোনও গভীর চক্রও রয়েছে। যে সবজিটা হয়েছে সেটাও অনেকে বাজারে আনছেন না। আগে সংরক্ষণের এতটা ব্যবস্থা ছিল না। ফলে নষ্ঠ হওয়ার ভয়ে অনেকেই উৎপাদিত সবজির সবটা বাজারে এনে বিক্রি করে দিতেন। এখন অনেকেই সবজি হিমঘরে রেখে দেন। দাম বাড়লে তারপর বাজারে ছাড়া হয়।

তবে, পুজোর মুখে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বন্যা পরিস্থিতি তৈরি হওয়ায় সবজির দাম সেকারণে কিছুটা বেড়েছে বলে মনে করা হচ্ছে। বাজারের দাম নিয়ন্ত্রণে রাখতে শুক্রবার টাক্স ফোর্স ও ব্যবসায়ী সংগঠনের সঙ্গে বৈঠক করেন মুখ্যসচিব। জেলাগুলি থেকে শাক-সবজির দাম নিয়ে রিপোর্টও নেন। এর পাশাপাশি মধ্যবিত্তের সুবিধার্থে রাজ্যের চালু করা সুফল বাংলার স্টলে পর্যাপ্ত পরিমাণে সবজি মিলবে বলে আশ্বাসও দেন। অন্যদিকে ক্রেতাদের দাবি, সুফল বাংলা স্টল রাখা হলেও সেখানে সবজি আসা মাত্র শেষ হয়ে যায়। আবার সাধারন বাজারের দোকানিদেরও দাবি, অতিরিক্ত দামের কারণে অনেক লোকই কিনছেন না সবজি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *