PM Modi : আসিয়ান-ভারত সামিটে যোগ দিতে দুদিনের লাওস সফরে প্রধানমন্ত্রী

২৪ আওয়ার্স টিভি ডেস্ক : ২১তম আসিয়ান-ভারত শীর্ষ সম্মেলনে অংশ নিতে বৃহস্পতিবার দুদিনের লাওস সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আসিয়ান গোষ্ঠীর বর্তমান সভাপতি লাওসের রাষ্ট্রপ্রধান সোনেক্সে সিফানডোনের আমন্ত্রণে সেখানে যাচ্ছেন তিনি। এর পাশাপাশি ১৯তম পূর্ব এশিয়া সম্মেলনও বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানদের সঙ্গে দেখা যেতে পারে নরেন্দ্র মোদীকে।

এদিন লাওস যাত্রার আগে প্রধানমন্ত্রী মোদি এক বিবৃতিতে বলেন, “কৌশলগত অংশীদারিত্বের অগ্রগতি পর্যালোচনা করতে এবং পারস্পরিক সহযোগিতার ভবিষ্যত মজবুত করতে আসিয়ান নেতাদের সঙ্গে আলোচনায় বসব।” প্রধানমন্ত্রীর মতে, পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলন ভারতমহাসাগরীয় অঞ্চলে শান্তি, স্থিতিশীলতা এবং সমৃদ্ধির চ্যালেঞ্জগুলি নিয়ে আলোচনার সুযোগ দেবে। জানা গিয়েছে, চিনের প্রিমিয়ার লি কিয়ানের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করতে পারেন মোদি। তবে এখনও দুই দেশের তরফেই আনুষ্ঠানিক ভাবে সেকথা জানানো হয়নি।

উল্লেখ্য, লাওস, ইন্দোনেশিয়া, ফিলিপিন্স, মালয়েশিয়া, ব্রুনেই, সিঙ্গাপুর, কম্বোডিয়া, মিয়ানমার, ভিয়েতনাম এবং থাইল্যান্ড নিয়ে গঠিত আসিয়ান। ভারত এই গোষ্ঠীর আলোচক দেশ বা পরামর্শদাতা। ২১তম আসিয়ান-ভারত শীর্ষ সম্মেলনে চিনের আগ্রাসন নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হবে বলেই বিভিন্ন কূটনৈতিক মহল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *