অশ্বিন ও জাদেজার ঘূর্ণিতে প্রথম ইনিংসে ২৪৬ রানে গুটিয়ে গেল ইংল্যান্ড

Read Time:3 Minute

24HrsTv: নিজস্ব প্রতিনিধি: সিরিজের প্রথম টেস্ট, ভারতীয় স্পিনারদের ঘূর্ণিতে ফেঁসে গেল ইংল্যান্ডের বাজবল ব্যাটিং। আড়াইশোর গণ্ডিও পেরতে পারল না বেন স্টোকসের দল। প্রথম ইনিংসে মাত্র ২৪৬ রানে শেষ ইংল্যান্ড। তিনটি করে উইকেট তুলে নিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা। অধিনায়কের ৭০ রানের ইনিংসে ভর করে কোনওমতে দুশো রানের গণ্ডি পেরিয়েছে ইংল্যান্ড।

পাঁচ টেস্ট ম্যাচের সিরিজ। শুরুতেই অশ্বিন-জাদেজার দাপট। ভারতে আসার আগে ইংল্যান্ড শিবির হুঙ্কার ছেড়েছিল, নিজেদের বাজবলের রণনীতি ছেড়ে এতটুকু সরতে রাজি নয় তারা। টসে জিতে ব্যাটিং’র সিদ্ধান্ত নেয় বেন স্টোকসের দল। শুরুতে আগ্রাসী মেজাজেই এগোচ্ছিল ইংরেজদের ইনিংস। বিশেষ করে মহম্মদ সিরাজকে পিটিয়ে ছাতু করে দেন ইংল্যান্ডের দুই ওপেনার জ্যাক ক্রলি ও বেন ডাকেট দাপটের সঙ্গে ব্যাট করতে থাকতেরভারতীয় বোলার মহম্মদ সিরাজকে নিয়ে রীতিমতো ছেলেখেলা করে দুই ইংরেজ ওপেনার। মাত্র ১১ ওভারের মধ্যেই ৫০ রানেরও বেশি তুলে ফেলেন তাঁরা।

তবে স্পিনাররা আসতেই ম্যাচের রঙ পালটে যায়। বিধ্বংসী হয়ে ওঠা ডাকেটকে ফেরান অশ্বিন। ওপেনিং কম্বিনেশন ভেঙে যেতেই পরপর উইকেট হারাতে থাকে ইংল্যান্ড। অশ্বিন-জাদেজার সঙ্গে অক্ষর প্যাটেল- ঘূর্ণির দাপটে দিশেহারা পড়েন জো রুটরা। শেষ দিকে দেওয়ালে পিঠ থেকে যেতেই, মারকুটে ব্যাটিং শুরু করেন অধিনায়ক বেন স্টোকস। তবে ক্রিজের উলটো দিক থেকে কোনও সাহায্য পাননি। শেষ পর্যন্ত মাত্র ২৪৬ রানে গুটিয়ে যায় ইংল্যান্ড ইনিংস। ভারতীয় বোলারদের মধ্যে সবচেয়ে সফল অশ্বিন ও জাদেজা। তিনটি করে উইকেট পেয়েছেন দুজনেই। এদিন টেস্ট ক্রিকেটে ৫৫০ উইকেটের মালিক হলেন জাদেজা। অন্যদিকে দুটি করে উইকেট জশপ্রীত বুমরাহ ও অক্ষর প্যাটেলের ঝুলিতে। প্রথম ইনিংসের জবাবে ব্যাট করতে নেমে ইংল্যান্ডের মতোই আগ্রাসী ব্যাটিং করছে ভারতও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *