নয়া উদ্যোগ! গ্যাস সিলিন্ডারে কিউআর কোড

Read Time:2 Minute

24Hrs Tv, ওয়েব ডেস্কঃ নয়া উদ্যোগ গ্যাস সিলিন্ডারেও থাকবে কিউআর কোড। কার্যত গ্যাস সিলিন্ডার চুরি রুখতে এই উদ্যোগ বলে জানা গিয়েছে পেট্রোলিয়াম মন্ত্রক সূত্রে। কেন্দ্র সরকার স্বচ্ছ্বতার সঙ্গে গ্যাস সিলিন্ডার সরবরাহ করার উদ্দেশ্যে নতুন উদ্যোগ নিচ্ছে, কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ পুরি জানান। ইতিমধ্যেই সেই প্রস্তুতি শুরু হয়েছে। আগামী ৩ মাসের মধ্যে সব সিলিন্ডারেই কিউআর কোড বসিয়ে দেওয়া হবে বলে সূত্রের খবর। আগের সিলিন্ডারগুলিতে কিউআর কোডগুলি সেঁটে দেওয়া হবে। আর নতুন যে সব সিলিন্ডার তৈরি হবে, সেগুলিতে ঢালাই করে বসানো হবে এই কোড, সূত্রের খবর।
কিউআর কোডে স্ক্যান করলেই গ্যাস সিলিন্ডারটির সম্পর্কে বিস্তারিত তথ্য জানা যাবে। কবে তৈরি হয়েছে, কবে থেকে ব্যবহার করা হচ্ছে, ডিস্ট্রিবিউটর কে, এসবই জানা যাবে ওই কোড স্ক্যান করলেই। আর সাহায্যে সিলিন্ডারটি ট্রেস করতে পারবে মন্ত্রক। ফলে সহজেই সিলিন্ডার চুরি রোখা যাবে। গ্যাসের কালোবাজারি রুখতেও এটা গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে বলে দাবি করছে সরকার।
এ মুহূর্তে গোটা দেশ যখন পেট্রোপণ্যের দামের জন্য সমস্যায়, তখন দাম কমানোর উদ্যোগ না নিয়ে কিউআর কোড নিয়ে হঠাৎ উদ্যোগী হওয়াটা কতটা যুক্তিযুক্ত, তা নিয়েও প্রশ্ন উঠছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *