হিসেব বলছে বঙ্গে বিপদে বিজেপি! হাতেগোনা আসন রুখতে লড়াই

Read Time:4 Minute

24 Hrs Tv:নিজস্ব প্রতিনিধি: বেজে গিয়েছে লোকসভা ভোটের দামামা, দেশজুড়ে জোর কদমে চলছে প্রস্তুতি।সেই মতোই বঙ্গের প্রতিটি রাজনৈতিক দলগুলির প্রস্তুতিও এখন তুঙ্গে। তবে গতবারের চেয়ে এবারেউত্তেজনা অনেকটাই বেশি বঙ্গে। কারণ এবারের নির্বাচনে ‘আপকি বার ৪০০ পার’ – এর রেশ যেনো সবচেয়ে বেশি প্রচার চলছে বঙ্গে।বিজেপির দাবি এবারে বেশ কয়েকটি জায়গায় নিশ্চিতভাবে জিতছে তারাই। এছাড়াও কয়েকটি জায়গায় চলবে হাড্ডাহাড্ডি লড়াই।অবশ্য সেই জায়গাগুলোতেও নিশ্চিত ভাবে তারাই জিতবেন আশাবাদী বিজেপি।

প্রসঙ্গত, ২০১৮ লোকসভা নির্বাচনে বঙ্গে ৪২ টি আসনে বিজেপি পায় ১৮ টি আসন এবং তৃণমূল পায় ২২ টি। এবারে তাদের হিসেব আরও বেশিভোটে নাকি জিতবেন তারা। গতকাল তৃণমূল ভবনের প্রেস কনফারেন্স থেকে অবশ্য আসছে অন্য হিসেব। ২৩ মার্চ প্রেস কনফারেন্সে ছিলেন কুণাল ঘোষ ও শান্তনু সেন, আর সেখানেই উল্টো সুর করালেন কুণাল। তিনি বলছেন, তার হিসেব অনুযায়ী নাকি আবারও তাদের দলই বিপুল ভোটে জিততে চলেছে।তিনি বলেন ‘বাংলার মানুষ বোকা নন’। তার কথা অনুযায়ী বাংলার মানুষ নিজের ভালোটা বুঝেই আবারও দিদিকেই জিতবেন।কারণ হিসেবে তিনি মোদীর গ্যারান্টি বনাম দিদির গ্যারান্টির হিসেব তুলে ধরেন।

প্রায় ১৩ বছর আগে, ২০১১ সালে ৩৪ বছর ক্ষমতায় থাকা বাম সরকারের বিরুদ্ধে ঐতিহাসিক জয় পান মমতা ব্যানার্জী।২০১৪ সালের লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গের ৪২টি আসনের মধ্যে ৩৪টিতে জিতেছিলেন।তারপরে ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে জয়ী হয়ে নিজের স্থান আরও শক্তপোক্ত করতে সমর্থ হন তিনি।তবে কি এখনও দিকে দিকে জনগণের এতো উৎসাহই নাকি আগাম প্রমাণ তৃণমূলের জয়ের।আর ঠিক সে কারণেই প্রশ্ন উঠছে আদেও কি বঙ্গে জায়গা দখল করতে পারবে বিজেপি? পারলেও ভোট বক্সে তাদের জায়গা হবে ঠিক কতোটা, প্রশ্ন থেকেই যাচ্ছে।

কিন্তু ২০১৯ সালের লোকসভা নির্বাচনে বিজেপি ১৮টি আসন জিতে সবাইকে চমকে দিয়েছিল।এবছরের নির্বাচনে এনডিএ-র ৪০০ গণ্ডি পেরিয়ে যাওয়ার লক্ষ্য স্থির করেছে যে বিজেপি, তারা কি অদেও বঙ্গে ২০১৯-এর মতো জয় ছিনিয়ে আনতে পারবে?বিশেষ করে এখন যখন সন্দেশখালি, দুর্নীতি ও বেকারত্বের মতো বড় ইস্যু হয়েছে তাদের হাতিয়ার।

একটি জনমত সমীক্ষা অনুযায়ী বঙ্গে বিজেপি ২৫টি আসন পাবে বলে হিসেব। এছাড়াও অন্য আর একটি সমীক্ষা বলছে ১৯টি আসন পেতে পারে বঙ্গে বিজেপি।তৃতীয় একটি সমীক্ষায় বলা হচ্ছে বিজেপি পাবে ২০টি আসনে। জয়ী হতে পারে তারা। প্রশান্ত কিশোর বলেছেন বিজেপি পশ্চিমবঙ্গে ভাল ফল করতে পারে বিজেপি,তবে জয় নিশ্চিত কি তা একেবারেই এখনও বলা যাবে না।অন্যদিকে তৃণমূল নেতা কুণাল ঘোষ দাবি করেছেন যে তৃণমূল কংগ্রেস ৩০-৩৫টি আসন পাবে। এমনকি কালকেও কথায় কোনও নড়চড় হয়নি কুণালের বরং আরও জোর দিয়ে বেড়েছে দাবি।বিজেপি মুখপাত্র শমীক ভট্টাচার্য দলের টার্গেট ৩৫ বলে জানালেও সেন্টার ফর স্টাডিজ ইন সোশ্যাল সায়েন্সেসের রাজনৈতিক বিশ্লেষক মইদুল ইসলাম মনে করেন না যে “বিজেপি তার অবস্থান শক্তিশালী করতে পারবে।“ ফলত বঙ্গে বিজেপি জিতবে কি তা বলা না গেলেও, লড়াইটা যে হাড্ডাহাড্ডি করতেচলেছে বিজেপি সে কথা বলাই যায় আপাতত। এখন শুধুই সময়ের অপেক্ষা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *