সরকারি চাকরিতে সংরক্ষণ বেড়ে ৭৭ শতাংশ! সিদ্ধান্ত ঝাড়খণ্ডে হেমন্ত সোরনের

Read Time:2 Minute

24Hrs Tv, ওয়েব ডেস্কঃ রাজ্য রাজনীতিতে তোলপাড়! সরকারি চাকরিতে সংরক্ষণের পরিমাণ রেকর্ড হারে বাড়িয়ে দিল ঝাড়খণ্ডের হেমন্ত সোরেন সরকার। রাজ্যে সংরক্ষণের পরিমাণ ৬০ শতাংশ থেকে বেড়ে ৭৭ শতাংশ। অসংরক্ষিত আসনের সংখ্যা কমে দাঁড়াল মাত্র ২৩ শতাংশ।

শুক্রবার ঝাড়খণ্ডে বিশেষ অধিবেশন ডেকে দুটি বিল পাশ করিয়েছে হেমন্ত সোরেন সরকার। একটি সংরক্ষণ সংশোধনী বিল এবং আরেকটি ঝাড়খণ্ডের আদিবাসী এবং মূলবাসী নির্ণায়ক বিল। প্রথম বিলটির মাধ্যমে সংরক্ষণের পরিমাণ বাড়িয়ে ৭৭ শতাংশ করা হয়েছে। এর মধ্যে তফসিলি সংরক্ষণ ১০ শতাংশ থেকে বেড়ে ১২ শতাংশ। তফসিলি উপজাতি অর্থাৎ আদিবাসীদের সংরক্ষণ বেড়ে হচ্ছে ২৮ শতাংশ। ওবিসি-এ’র সংরক্ষণ ১৫ শতাংশ এবং ওবিসি বি-র সংরক্ষণ ১২ শতাংশ। আর্থিকভাবে পিছিয়ে পড়াদের সংরক্ষণ হবে ১০ শতাংশ। সরকারি স্কুল কলেজে ভরতির ক্ষেত্রে আগের হারেই সংরক্ষণ থাকবে বলে জানা গিয়েছে।
দ্বিতীয় বিলটিতে বলা হয়েছে, ১৯৩২ সালের জমির রেকর্ড অনুযায়ী ঝাড়খণ্ডের আদিবাসী বা ভূমিপুত্র সেটা নির্ধারণ করা হবে। বিধানসভায় এই দুটি বিলেরই বিরোধিতা করেছে বিজেপি। এই দুটি বিল কার্যকর করার জন্যই ঝাড়খণ্ড সরকারকে কেন্দ্রের মুখাপেক্ষী হয়ে থাকতে হবে। নিয়ম অনুযায়ী কোনও রাজ্যেই সংরক্ষণের পরিমাণ ৪৯ শতাংশের বেশি হওয়ার কথা নয়। সেটা নিয়েও চলছে জল্পনা। খনি কেলেঙ্কারিতে ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন যে কোনও সময় পদত্যাগও করতে হতে পারে বলে জানা গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *