রাজনাথ সিং জানালেন, ‘নেতাজিই অবিভক্ত ভারতের প্রথম প্রধানমন্ত্রী’

Read Time:2 Minute

24Hrs Tv, ওয়েব ডেস্কঃ আজাদ হিন্দ সরকার গড়ে তুলেছিলেন নেতাজি সুভাষচন্দ্র বসু। এভাবে নেতাজি প্রশস্তি শোনা গেল প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের মুখে। দেশের প্রধানমন্ত্রী হওয়ার পর থেকেই মোদি চেষ্টা করেন নেতাজি যাতে তাঁর প্রাপ্য মর্যাদা পান। তিনি নাম না করেই কংগ্রেসকেই কটাক্ষ করেছেন এ বিষয়ে স্পষ্ট। রাজনাথ জানান, নেতাজি সংক্রান্ত বেশ কিছু গুরুত্বপূর্ণ নথি প্রকাশ্যে আনা হয়নি। যখন স্বাধীন ভারতে নেতাজি সুভাষচন্দ্র বসুর অবদানকে ইচ্ছাকৃত এড়িয়ে যাওয়া হত নতুবা যথাযথ সম্মান দেওয়া হত না।
রাজনাথের আরও জানান, তিনি দায়িত্ব নেওয়ার পর নেতাজির পরিবারের সঙ্গে দেখা করেছিলেন এবং নেতাজিকে নিয়ে ৩০০টিরও বেশি গোপন নথি প্রকাশ্যে এনেছেন। তিনি বলেন, “অনেকের কাছেই তিনি একজন স্বাধীনতা সংগ্রামী। আজাদ হিন্দ ফৌজের সর্বাধিনায়ক। কিন্তু অনেকেই এটা জানেন না, নেতাজিই অবিভক্ত ভারতের প্রথম প্রধানমন্ত্রী।”
প্রসঙ্গত, নেতাজি সংক্রান্ত গোপন নথি প্রকাশের কথা বললেও ফৈজাবাদের গুমনামি বাবা বা ভগবানজির মিল নিয়ে চর্চা আজও জারি রয়েছে। সম্প্রতি গুমনামি বাবার ডিএনএ-র নির্যাস প্রকাশ্যে অস্বীকার করেছে সেন্ট্রাল ফরেনসিক ল‌্যাবরেটরি। এই ইলেকট্রোফেরোগ্রাম রিপোর্ট সর্বসমক্ষে জানালে বিঘ্নিত হতে পারে দেশের সার্বভৌমত্ব, জাতীয় নিরাপত্তা। এহেন কেন্দ্রীয় সংস্থার ‘প্রত‌্যাখ‌্যান’নেতাজি অন্তর্ধান রহস‌্যকে নতুন মাত্রা দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *